আন্তর্জাতিকনতুন খবর

পিছু হটল চিন? জানিয়ে দিলো সীমান্তে কোন সমস্যা নেই, সবকিছু শান্ত এবং স্বাভাবিক আছে

নয়া দিল্লীঃ লাদাখে চিন (China) আর ভারত (India) সীমান্তে উত্তেজনার মহল সৃষ্টি হয়েছে। দুই পক্ষই সীমান্তে সেনার সংখ্যা বাড়িয়ে দিয়েছে। আর এরমধ্যে সীমান্ত বিবাদ নিয়ে চিনের একটি বয়ান সামনে এসেছে। চিনে জানিয়েছে যে, সীমান্তে মোটের উপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। এর সাথে সাথে দুই দেশ কথাবার্তা আর আলোচনার মধ্যে সমস্যার সমাধান খুঁজছে।

বাস্তবিক নিয়ন্ত্রণ রেখা (LAC) এর পাশে ভারত আর চিনের সেনার মধ্যে চলা গতিরোধে মধ্যে চিনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র এই খবর জানান। বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র ঝাউ লিঝিয়ান একটি সংবাদ সন্মেলনে বলেন, সীমান্ত বিষয়ক ইস্যু নিয়ে চিনের অবস্থান স্পষ্ট। উনি জানান, আমরা দুই নেতার মধ্যে হওয়া মহত্বপূর্ণ চুক্তি আর দুই দেশের মধ্যে হওয়া সমঝোতা গুলোকে কড়া ভাবে পালন করছি।

তিনি চিনের রাষ্ট্রপতি জিনপিং আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে এর আগে হওয়া বৈঠকের পর ওনাদের সেই নির্দেশ গুলোর কথা উল্লেখ করছেন, যেখানে দুই দেশের সেনাকে একে অপরের প্রতি বিশ্বাস রাখার জন্য পদক্ষেপ নেওয়া কথা বলা হয়েছিল।

আপনাদের জানিয়ে দিই, বাস্তবিক নিয়ন্ত্রণ রেখা নিয়ে হওয়া আলোচনার মাধ্যমে উত্তেজনা কম করার চেষ্টার মধ্যেও পেংগাং আর গালোয়ান উপত্যকায় ভারত আর চিনের সেনার মধ্যে উত্তেজনা কম হওয়ার নামই নিচ্ছে না। দুই পক্ষই এই বিতর্ককে সমাধান করার চেষ্টা করছে, কিন্তু এখনো কোন সমাধান হয়নি।

Back to top button
Close