আন্তর্জাতিকনতুন খবর

১২৫৫ টি বিমানের পরিষেবা বন্ধ করল বেজিং, জারি হল হাই অ্যালার্ট

নয়া দিল্লীঃ সোমবার রাতে প্রায় ৫০ বছর পর ভারত (India) চীনের (China) মধ্যে সংঘর্ষ বাধে। আর এই সংঘর্ষে দুই দেশেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তবে এই যুদ্ধে আবহ ছাড়াও দুই দেশেই করোনার বিরুদ্ধে লড়াই করছে। আর এর মধ্যে চীনে করোনার কারণে আরও একবার পরিস্থিতি গম্ভীর হতে চলেছে। গত ১০ দিনে বেজিংয়ে করোনা ভাইরাসের নতুন করে মামলা সামনে এসেছে আর এই কারণে চীন অনেক বিমান পরিষেবা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। সংবাদ সংস্থা AFP অনুযায়ী, বেজিং এয়ারপোর্ট থেকে প্রায় ১২৫৫ বিমান পরিষেবা স্থগিত করে দিয়েছে।

আপনাদের জানিয়ে দিই, এই সপ্তাহে বেজিংয়ে করোনার নতুন করে ১৫০ টি মামলা সামনে এসেছে, আর এর শুরু একটি বাজার থেকে হয়েছে। আর এরপর থেকেই চীন অ্যালার্টে আছে, আর এটিকে করোনা ভাইরাসের দ্বিতীয় প্রহার মানা হচ্ছে। ডিসেম্বর মাসে করোনার শুরু চীন থেকেই হয়েছিল, তখন চীনের উহান শহরে এই ভাইরাসের প্রথম মামলা পাওয়া যায়। ফেব্রুয়ারি মাস পর্যন্ত চীনে লাগাতার করোনার মামলা সামনে এসেছিল। আর এরপর চীন করোনায় লাগাম কষে এবং ৮৪ হাজার মামলা সামনে আসার পর করোনার প্রসার কমে যায় ওই দেশে।

এরপর চীন ধীরে ধীরে দেশকে আবারও খোলার প্রক্রিয়া শুরু করে, প্রথমে উহান খোলা হয় তারপর বাকি এলাকা গুলোকে খোলা হয়। কিন্তু এই সপ্তাহের শুরুতে চীনের বেজিংয়ে ৩৬ টি নতুন মামলা সামনে আসে। এরপর যেই বাজারে এই ভাইরাস পাওয়া যায়, সেই বাজার সিল করে দেওয়া হয় এবং করোনার পরীক্ষা চালানো হয় দ্রুত গতিতে।

এখনো পর্যন্ত প্রায় ১৫০ টি মামলা সামনে এসেছে। বেজিং প্রশাসন এবার করোনার অ্যালার্ট লেভেল ২ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে, এর সাথে সাথে বেজিংয়ের পাশে থাকা অনেক এলাকায় অ্যালার্ট জারি করেছে। এরপর জনবহুল বাজার গুলোকেও বন্ধ করে দেওয়া হয়। শুধু তাই নয় স্কুল, কলেজও বন্ধ করে দেওয়া হয়।

Related Articles

Back to top button