আন্তর্জাতিকনতুন খবর

সীমান্তে ভারতকে টেক্কা দিতে হিমশিম খাচ্ছে চীন! চলছে পাকিস্তানের সাথে মিলে নতুন প্ল্যানিং

সম্প্রতি খবরে এসেছে চিন হাইপারসনিক মিসাইল বিক্রি করবে পাকিস্তানকে। ভারতের বিরুদ্ধে এখনো পর্যন্ত নেওয়া সব পদক্ষেপ গুলোর মধ্যে এইটায় সব থেকে ক্ষতিকারক হবে বলে দাবি পাক পন্থীদের। জানিয়ে দি, ভারত সীমান্তে পাকিস্তান ও চীন দুই দেশকেই দমিয়ে রেখেছে। যার কাট বের করতে নতুন প্ল্যানিং এ নেমেছে দুই শত্রু দেশ। দাবি করা হচ্ছে চীন পাকিস্তানকে নতুন মিসাইল বিক্রি করবে। দাবি, এই মিসাইল S-400 মিসাইল ডিফেন্স সিস্টেমের ভীতিকে শেষ করে দেবে। কারণ ভারত ও পাকিস্তানের মধ্যের শক্তির মাত্রা কাটা ভারতের দিকে ঝুঁকে পড়েছিল যখন থেকে ভারত রাশিয়ার কাছে থেকে S-400 কিনেছে। এই মিসাইলের প্ররিপেক্ষিতে পাকিস্তানের এমন এক মিসাইল চাই যেটাকে S-400 পাল্টা জবাব দিতে পারবে না।

ভারতকে টেক্কা দিতে পাকিস্তানকে মিসাইল দেবে চীন

S-400 সুপারসনিক মিসাইল ব্রমসকেও আটকে দেবে কিন্তু হাইপারসনিক মিসাইল আটকাতে অনেক সমস্যার সম্মুখীন হবে। আমরিকান থিঙ্ক ট্যাংক ইন্টারন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড স্ট্র্যাটেজি সেন্টার এক রিপোর্টে বলেছে যে চিন পাকিস্তানকে এমনি হাইপারসনিক মিসাইল বিক্রি করবে যা ভারতের S-400 কে ফেল করতে ব্যর্থ হবে। এই থিঙ্ক ট্যাংকের অন্যতম ব্যাক্তিত্ব রিচার্ড ডি ফিশার, যিনি সব সময় চিনের গতিবিধি লক্ষ্য রাখেন তিনি বলেছেন অনেক আগেই চিন তার হাইপারসনিক মিসাইল বিক্রি করেছেন উত্তর কোরিয়াকে।

এখন আবার চিন মিসাইল বিক্রি করতে পারে পাকিস্তানকে। যদিও আমেরিকার এই সংস্থার অনুমান যে উত্তর কোরিয়াকে দিয়েও চিন এই অস্ত্র পাকিস্তানকে বিক্রি করা করাতে পারে যাতে চিনের বিরুদ্ধে কোনো অভিযোগ না আসে। যদি এটা সম্ভব হয় তাহলে পরিস্থিতি কিছুটা এই রকম হবে। রাশিয়া, চিন, উত্তর কোরিয়া কাছে হাইপারসনিক মিসাইল আছে এবার পাকিস্থানের কাছেও চলে আসবে। তুলনমূলকভাবে আর কোনো কোয়াড দেশের কাছে এই মিসাইল নেই।

আমেরিকান সংবাদ মাধ্যম বলেছে যে এটা আমেরিকার অনেক বড়ো ব্যর্থতা। ভারত নিজের দেশে তৈরি হাইপারসনিক মিসাইল ত তৈরি করেছেই সাথে সাথে ব্রমসের নতুন ভার্সনটাও রাশিয়ার সাথে পার্টনারশিপ করে হাইপারসনিক করা হবে। হাইপারসনিক মিসাইল তৈরিতে আমেরিকা অনেক পিছিয়ে আছে। আমেরিকা আগে থেকে চিন্তায় ছিলো যখন চিন হাইপারসনিক মিসাইলের সফল পরীক্ষা করলো যা সাড়া পৃথিবীকে অতিক্রম করে লক্ষ্য কে আঘাত হেনেছিল।

এবার আরও একবার আমেরিকার জন্য চিন্তার বিষয় হলো উত্তর কোরিয়ার হাইপারসনিক মিসাইলের পরীক্ষা। এটা শুধু আমারিকার জন্য নয় ভারতের জন্যও খুব চিন্তার বিষয় কারণ চিন যদি উত্তর কোরিয়াকে মিসাইল তৈরির প্রযুক্তি বেআইনি ভাবে দিয়ে দেয় তাহলে ওরা 600 কিমি পর্যন্ত তা পরীক্ষা করবে। এমনকি চিন যদি চাই তাহলে D-17 এর একটা ছোট ভার্সনকে উন্নত করতে পারে যা চিনের তৈরি একটা হাইপারসনিক গ্লাইড ভেহেক্যাল যা বালাস্টিক মিসাইলের থেকেও এগিয়ে। এই মিসাইলটাকে ভেদ করা খুব মুশকিল এবং রেঞ্জ হচ্ছে 2500 কিমি।

এমনিতেই চিনের তো একটা অভ্যেস আছেই ভারতকে কপি করা আর আগে S-300 র অনুকরণ HQ-9 বানিয়েছে চিন। যেটা পাকিস্থান এখন ব্যবহার করছে। চিন সব সময় ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে সাহায্য করেই যাচ্ছে। যদিও এই সমস্ত কিছু হতে প্রায় দু বছর সময় লাগবে সে আইনি ভাবে হোক বা বে আইনি। এই সময় কালে ভারতের কাছে সুযোগ এবং সময় রয়েছে হাইপারসনিক মিসাইলের পরীক্ষা করা উন্নত করা। যদি তার আগে চিন অস্ত্র তৈরি করে পাকিস্তানে দিয়ে দেয় তাহলে পাকিস্তান অনেক বড়ো একটা সুযোগ পেয়ে যাবে।

Related Articles

Back to top button