Press "Enter" to skip to content

অর্ধেক পাকিস্তান দখল করার স্বপ্ন পূরণ করতে PoKতে বড়সড় প্রকল্প শুরু করছে চিন

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ পাকিস্তানের অবৈধ কবজায় থাকা কাশ্মীরে (PoK) ভারতের (India) আপত্তি পরেও চিন (China) CPEC প্রকল্প অনুযায়ী নির্মাণকার্য চালাচ্ছে। মঙ্গলবার একটি মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে, চিন CPEC প্রকল্প অনুযায়ী পাক অধিকৃত কাশ্মীরে ১১২৪ মেগাওয়াটের বিদ্যুত পরিযোজনাকে সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছে।

এক্সপ্রেস ট্রিবিউনের রিপোর্ট অনুযায়ী, কোহালা জলবিদ্যুত পরিকল্পনার খুঁটিনাটি তথ্য সোমবার পাকিস্তানের বিদ্যুতমন্ত্রী উমর আয়ুবের নেতৃত্বাধীন প্রাইভেট পাওয়ার অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার এর ১২৭ তম বৈঠকে পেশ করা হয়েছে। বৈঠকে বলা হয়েছে যে, চিন-পাকিস্তান আর্থিক করিডোর অনুযায়ী ১১২৪ মেগাওয়াট এর কোহালা জলবিদ্যুত পরিযোজনার নির্মাণের জন্য একটি ত্রিপাক্ষিক চুক্তি করা হয়েছে। সেখানে চিনের কর্পোরেশন, পিওকে এর আধিকারিক এবং পিপিআইবি স্বাক্ষর করেছে। ঝিলাম নদীতে বানানো এই প্রকল্পে প্রায় ২.৪ বিলিয়ন ডলার খরচ হবে।

পাকিস্তানের কবজায় থাকা কাশ্মীর আর লাদাখের গিলিগট বালটিস্তান থেকে যাওয়া ৩ হাজার কিমি লম্বা সিপিইসি এর নির্মাণ চিন আর পাকিস্তান মিলে করছে। এই প্রকল্প অনুযায়ী, চিনের শিনজিয়াং রাজ্যকে পাকিস্তানের গাদার বন্দরকে রেল, সড়ক আর পাইপলাইন এবং অপ্টিক্যাল ফাইবার কেবল নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত করা। ভারত লাগাতার এই প্রকল্পের বিরোধিতা করে এসেছে।

আপনাদের জানিয়ে দিই, এটি বিতর্কিত এলাকায় এক মাসের মধ্যে দ্বিতীয় বৃহৎ পরিযোজনা, আর এটার নির্মাণ পাকিস্তান এবং চিন মিলে করছে। অত মাসে গিলগিট বালটিস্তানে ৪৪২ বিলিয়ন ডলারের একটি বাঁধ বানানোর প্রকল্পে চিনের সরকার এবং পাকিস্তানের সরকার স্বাক্ষর করেছে।