আন্তর্জাতিকনতুন খবর

তাইওয়ানে বিদেশি দখলদারিতে চটল চীন, উস্কানিমূলক বার্তা দিলেন খোদ জিনপিং

নয়া দিল্লিঃ চীনের (China) রাষ্ট্রপতি জিনপিংয়ের (Xi Jinping) সাম্রাজ্যবাদী নীতির সঙ্গে সবাই অবগত। আর সেই সাম্রাজ্যবাদী নীতি অনুসারেই জিনপিং তাইওয়ানকে (Taiwan) চীনের সঙ্গে যুক্ত করার হুঁশিয়ারি দিয়েছেন। জিনপিং তাইওয়ান আর চীনকে এক করায় জোর দিয়ে বলেন, ‘শান্তিপূর্ণ একীকরণ দুই দেশের পক্ষেই ভালো।”

জিনপিং বলেন, তাইওয়ান ইস্যুতে কোনও বিদেশী হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। আপনাদের বলে দিই, চীনের বর্ধিত আক্রমণাত্বক মনোভাবের কারণে আমেরিকা জাপান আর তাইওয়ানের প্রতি নিজেদের সমর্থন পেশ করেছে। যার দরুন চীনের এই বয়ান সামনে এসেছে। চীন লাগাতার চতুর্থ দিন তাইওয়ানের বায়ুসীমা অতিক্রম করে যুদ্ধ বিমান প্রবেশ করানোর পর জিনপিংয়ের এই বয়ান সামনে এসেছে।

তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ বলে, কিন্তু চীন তাইওয়ানের এই দাবি মানতে নারাজ। জিনপিং সর্বদাই তাইওয়ানকে চীনের সঙ্গে যুক্ত করার পক্ষে রয়েছেন। আর সেই একীকরণ শান্তিপূর্ণ ভাবে হোক বয়া সৈন্য শক্তি দ্বারা, জিনপিং কোনোদিক থেকেই পিছু হটতে চায় না।

চীনের কমিউনিস্ট পার্টির মহাসচিব জিনপিং ১৯১১-র বিপ্লবের ১১০ তম বছর পূর্তির দিন বলেছিলেন, দুই দেশের একীকরণের রাস্তায় তাইওয়ানের সেনা বাধা হয়ে দাঁড়াচ্ছে। তিনি বলেন, চীনা জাতির দুর্বলতা এবং বিশৃঙ্খল পরিস্থিতির কারণে তাইওয়ানের তৈরি এটি সমাধান করা হবে যাতে পুনর্মিলনের স্বপ্ন বাস্তবে পরিণত হতে পারে।

Related Articles

Back to top button