আন্তর্জাতিকনতুন খবর

চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল চীন, ফের বড়সড় কুকীর্তির পর্দাফাঁস

নয়া দিল্লিঃ বারবার চুরি ধরা পড়ার পরেও চীন (China) নিজেদের কুকীর্তি থামানোর নাম নেয় না। এবার ড্রাগনের কুকীর্তির পর্দাফাঁস করল আমেরিকা (America)। উল্লেখ্য, ওয়াল স্ট্রিটের রিপোর্ট অনুযায়ী, চীন সংযুক্ত আরব আমিরশাহির খলিফা পোর্টে গোপনে একটি মিলিটারি বেস বানাচ্ছিল। যদিও, আমেরিকা সেই খবর পাওয়া মাত্রই চীনের ষড়যন্ত্র ব্যর্থ করে সমস্ত কাজ রুখে দেয়।

সবথেকে বড় বিষয় হল, খোদ UAE এই বিষয়ে কিছু জানত না। গোপন ভাবে বানানো সৈন্য আস্তানাটি স্যাটেলাইটে তোলা ছবির মাধ্যমে ধরা পড়ে যায়। স্যটেলাইটের ছবিতে ধরা পড়ে যে, সেখানে বড় বড় বিল্ডিং বানানোর জন্য সুবিশাল গর্ত খোঁড়া হচ্ছিল।

চীন যেই জায়গায় এই অবৈধ মিলিটারি বেস বানাচ্ছিল, সেটি আবু ধাবির উত্তরে শহর থেকে ৮০ কিমি দূরে অবস্থিত। শোনা যাচ্ছে যে, এই বছরের শুরুতে তদন্ত থেকে বাঁচার জন্য সাইটটিকে ঢেকে দেওয়া হয়েছিল। কিন্তু এরপরেও চীনের কুকীর্তি আমেরিকার স্যাটেলাইটের কাছ থেকে রেহাই পায়নি। এখন আমেরিকার আশঙ্কা যে, চীন নিজেদের প্রভুত্ব কায়েমের জন্য তেল উৎপাদনকারী দেশগুলোতে সৈন্য উপস্থিতি কায়েম করা চেষ্টা করছে।

file

আমেরিকা এই চাঞ্চল্যকর তথ্য ফাঁস করার পর UAE এবার এই নিয়ে মুখ খুলেছে। UAE চীন দ্বারা এই অবৈধ মিলিটারি বেস বানানো নিয়ে তাঁদের কাছে কোনও তথ্য ছিল না বলে জানায়। যদিও, আমেরিকা এই ইস্যুতে ক্ষোভ প্রকাশ করেছে। এরপর UAE এই ইস্যুতে আমেরিকার সঙ্গে বৈঠক করা শুরু করেছে।

Related Articles

Back to top button