Press "Enter" to skip to content

পাকিস্তানকে ঠকাল চীন! মাত্র ৫ লক্ষ করোনার টিকা দেবে বেজিং, তাও গিয়ে নিয়ে আসতে হবে

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ এবার পরম মিত্র চীনের থেকে বড়সড় ঝটকা খেলো পাকিস্তান। জিনপিংয়ের দেশ বৃহস্পতিবার স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, তাঁরা ইমরান খানের দেশকে মাত্র ৫ লক্ষ করোনার ডোজ দেবে আর সেটা পাকিস্তানকে চীনে গিয়ে নিয়ে আসতে হবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, চীন ৩১ জানুয়ারি পাকিস্তানকে ৫ লক্ষ করোনার ডোজ দেবে। পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই কথা জানান।

কুরেশি চীনের বিদেশ মন্ত্রীর সাথে ফোনে কথা বলার পর একটি ভিডিও বার্তা জারি করে বলেন যে, বেজিং ইসলামাবাদকে টিকা নেওয়ার জন্য বিমান পাঠাতে বলেছে। এটা পাকিস্তানের কাছে কোনও প্রতারণার থেকে কম না। কারণ ভারত তাঁদের প্রতিবেশী দেশ নেপালকে ১০ লক্ষ টিকা পাঠিয়েছে। নেপালের জনসংখ্যা ৩ কোটির থেকেও কম। আরেকদিকে বাংলাদেশকেও ভারত ২০ লক্ষ টিকা পাঠিয়েছে। বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটির থেকেও কম।

এই বিষয়ে চীনের বিদেশ মন্ত্রী বলেন, বড়সড় খুশির খবর দিতে চাই যে, চীন পাকিস্তানকে ৩১ জানুয়ারির মধ্যে ৫ লক্ষ করোনার টিকা উপলব্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও টিকার প্রথম ৫ লক্ষ ডোজই বিনামূল্যে পাওয়া যাবে।

পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এর আগে বলেছিলেন যে, চীন থেকে পাওয়া টিকা সিনোফার্মা কোম্পানির যেটা ভরসা করার যোগ্য। আরেকটি ট্যুইট করে কুরেশি বলেন, চীনের টিকার পরিণাম ভালোই আসছে। আমাদের ঐতিহাসিক সম্পর্কের পরিণাম স্বরুপ পাকিস্তান সিনোফার্মা ভ্যাকসিনকে দেশে এমার্জেন্সি ব্যবহারের মঞ্জুরি দিয়েছে। পাকিস্তান চীনের তরফ থেকে পাঠানো পাঁচ লক্ষ ডোজের কারণে খুব খুশি।