Press "Enter" to skip to content

চাপে পড়ে রাষ্ট্রসঙ্ঘ থেকে কাশ্মীর চর্চার প্রস্তাব ফেরত নিলো চীন! ভারতের পাশে দাঁড়াল রাশিয়া-ব্রিটেন আর বাকি সদস্যরা

শেয়ার করুন -

চীন (China) কাশ্মীর (Kashmir) ইস্যু নিয়ে সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে (UNSC) চর্চা করার নিজেদের প্রস্তাব ফেরত নিয়ে নিলো। চীন এই সিদ্ধান্ত সুরক্ষা পরিষদের বাকি সদস্যের বিরোধিতার পর নিলো।

আমেরিকা, রাশিয়া, ফ্রান্স আর ব্রিটেন ভারতের সমর্থন করে জানায়, এটা দ্বিপাক্ষিক মামলা। ১৫ সদস্যের রাষ্ট্র সঙ্ঘের সুরক্ষা পরিষদে যুক্ত ইন্দোনেশিয়া এই ব্যাপারে আপত্তি জানিয়ে বলেছে, লাইন অফ কন্ট্রলের ভারতীয় এলাকায় সেনার মোতায়েনকে চর্চার বিষয় কেন বানানো হচ্ছে। ইন্দোনেশিয়াও জানিয়ে দেয় যে, এটা ভারতের অভ্যন্তরীণ মামলা।

ভারত এই ব্যাপারে সম্পূর্ণ ভাবে চুপই ছিল। কারণ ভারত বর্তমান সময়ে সুরক্ষা পরিষদের সদস্য না। কিন্তু, ব্রিটেন এই মামলায় প্রথমবার ভারতকে সম্পূর্ণ সমর্থন করে। সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে অন্য স্থায়ী সদস্য রাশিয়াও জানিয়েছে যে ফোরামে এই ইস্যু নিয়ে চর্চা হওয়ার কোন দরকার নেই। কাশ্মীরের পরিস্থিতি নিয়ে চীন সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদের বন্ধ কামরায় চর্চা করার প্রস্তাব দিয়েছিল।

সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে কাশ্মীর ইস্যু তোলার অনুরোধ পাকিস্তানের বিদেশ মন্ত্রী মোহম্মদ কুরেশি করেছিলেন। কুরেশি একটি চিঠি লিখে অভিযোগ জানিয়েছে যে, ভারর পাকিস্তানকে ভাঙার জন্য ষড়যন্ত্র করছে। উনি এও লিখেছিলেন যে, ভারত নিয়ন্ত্রণ রেখায় পাঁচটি সেক্টরে আংশিক ভাবে কাঁটাতার হটিয়ে নিয়েছে। কুরেশি জানায়, ভারত একটি ভুয়ো অপারেশন চালাতে পারে।