Press "Enter" to skip to content

প্রধানমন্ত্রী লাদাখ সফরের দুদিন পরেই ২ কিমি পিছু হটল চীন সেনা

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ লাদাখের (Ladakh) গালওয়ান উপত্যকা (Galwan Valley) থেকে চীনের সেনা পিছু হটা শুরু করেছে। যদিও, এটা পরিস্কার হয়নি যে এটা উত্তেজনা কম করার জন্য না অন্য কোন কারণে করছে লাল ফৌজ। তবে চীনের সেনা তাবু সরিয়ে পিছনের দিকে যাচ্ছে এটা সত্যি। সুত্র থেকে এই খবর জানা গেছে।

শোনা যাচ্ছে যে, গালওয়ান নদীর জল বেড়ে ওঠার কারণে চীনের সেনা পিছু হটার কাজ শুরু করেছে। সুত্র থেকে জানা যাচ্ছে যে, চীনের সেনা পেট্রোলিং পয়েন্ট ১৪ থেকে পিছু হটছে। আপনাদের জানিয়ে দিই যে, এই জায়গাতেই চীন আর ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষ হয়েছিল। আরেকদিকে, অনেকের মতে শান্তি কায়েম করতেই চীনের সেনা পিছু হটছে। সুত্র থেকে জানা যায় যে, ভারতীয় সেনাও কিছুটা পিছনে সরে আসছে। যদিও চীনের সেনার পিছু হটা নিয়ে ভারতীয় সেনার তরফ থেকে কোন আধিকারিক বয়ান জারি করা হয়নি।

আপনাদের জানিয়ে দিই, ৩০ জুন দুই দেশের মধ্যে উত্তেজনা কমানো নিয়ে বৈঠক হয়। আর সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, জওয়ান আর সেনা বাহন তিনদিনের মধ্যে পিছু হটবে। আরেকদিকে, প্যাংইয়াং লেক আর হট স্প্রিং থেকে পাঁচ দিনের মধ্যে জওয়ানদের পিছু হটতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

সীমান্তে হওয়া সংঘর্ষের পর দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছায়। আর দুই দেশের মধ্যে এই উত্তেজনার ফলে সুরক্ষার কারণ দেখিয়ে বারত সরকার চীনের ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ করে দেয়। চীনের এই অ্যাপ গুলোকে নিষিদ্ধ করার পর চীন অভিযোগ করে জানায় যে, ভারত আন্তর্জাতিক বাণিজ্য নিয়ম লঙ্ঘন করছে। আপনাদের জানিয়ে দিই যে, চীনের ওই ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ করার ফলে ড্রাগনের কমপক্ষে ৪৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। আর এই বিপুল ক্ষতির পরিমাণের ফলে বেশ চিন্তিত বেজিং।