Press "Enter" to skip to content

ভারতে ঢোকার চেষ্টা চালাচ্ছিল ২০ জন চীনা জওয়ান, শুঁটিয়ে লাল করে দিল ভারতীয় সেনা

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ভারত আর চীনের মধ্যে পূর্ব লাদাখের সীমান্ত নিয়ে গতিরোধ জারি আছে। আর এরমধ্যে সিকিমে দুই পক্ষের মধ্যে আবারও সংঘর্ষের খবর সামনে আসছে। প্রাপ্ত খবর অনুযায়ী, নাথুলায় চীনের জওয়ানরা পরিস্থিতি বদলানোর চেষ্টা করেছিল। ভারতীয় সীমান্তের দিকে কয়েকজন চীনা জওয়ান অনুপ্রবেশের চেষ্টা এগিয়ে আসছিল। আর সেই সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এই সংঘর্ষে চীনের ২০ জন জওয়ান আহত হয়েছে বলে জানা গিয়েছে। এই ঘটনা তিন দিন আগের বলে জানা যাচ্ছে। এখনো দুই তরফ থেকে কোনও আধিকারিক বয়ান জারি হয়নি।

জানিয়ে রাখি, কিছুদিন আগে চীনের এক জওয়ান লাদাখের সীমান্ত পার করে ভারতে ঢুকে পড়েছিল। এরপর ভারতীয় জওয়ানরা চীনের ওই জওয়ানকে গ্রেফতার করে আধিকারিকদের হাতে তুলে দেয়। খবর প্রকাশ্যে আসতেই চীনের তরফ থেকে একটি বিবৃতি পেশ করে বলা হয়েছিল যে, রাতের অন্ধকারে সীমান্ত বুঝতে না পেরে ওই জওয়ান ভারতে ঢুকে পড়ে। এরপর চীন তাঁদের জওয়ানকে ফেরৎ দেওয়ার জন্য ভারতের কাছে আবেদনও করেছিল।

ভারতীয় সেনার আধিকারিকরা ওই জওয়ানকে জিজ্ঞাসাবাদ চালিয়ে পড়ে চীনের হাতে তুলে দেয়। এটাই প্রথম না যে চীনের জওয়ানরা এভাবে সীমান্ত পার করে ভারতে ঢুকে পড়ল, এর আগেও অনেকবার চীনা জওয়ান সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে আর ভারতও তাঁদের যোগ্য জবাব দেয়।