Press "Enter" to skip to content

চীনের রাষ্ট্রপতির সমালোচনা করে বিপাকে জ্যাক মা! দুই মাস ধরে নিখোঁজ আলিবাবা গ্রুপের মালিক

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ চীনের বিলিয়নিয়ার তথা আলিবাবা এবং অ্যান্ট গ্রুপের মালিক জ্যাক মা (jack ma) বিগত দুমাস ধরে নিখোঁজ। চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের (Xi Jinping) চক্ষুশূল হওয়ার পর থেকে ওনাকে আর কোনও সার্বজনীন অনুষ্ঠানে দেখা যায় নি। তবে ওনার কোম্পানি গুলোতে লাগাতার কাজ হয়েই চলেছে। জ্যাক মা-এর এরকম ভাবে নিখোঁজ হওয়ার পর অনেক সন্দেহ জাহির করা হচ্ছে।

চীনের এই বিখ্যাত ব্যবসায়ীকে প্রায়ই নানান অনুষ্ঠানে বক্তা হিসেবে দেখা যায়। আর উনি মোটিভেশনাল ভাষণ দেওয়ার জন্য যুব সম্প্রদায়ের কাছে খুব জনপ্রিয়। উনি গত বছর সাঙ্ঘাইতে একটি অনুষ্ঠানের সময় সুদখোর আর্থিক নিয়ন্ত্রক এবং পাবলিক সেক্টরের ব্যাংকগুলির তীব্র সমালোচনা করেছিলেন। তিনি সরকারের কাছে আবেদন করে বলেছিলেন যে, সিস্টেমে পরিবর্তন আসা উচিত যাতে ব্যবসায় নতুন জিনিস প্রবর্তনের প্রচেষ্টা দমন না হয়। উনি বৈশ্বিক ব্যাংকিং এর নিয়ম গুলোকে বয়স্কদের ক্লাব বলে উল্লেখ করেছিলেন।

ওনার এই ভাষণের পর চীনের ক্ষমতায় থাকা কমিউনিস্ট পার্টি রেগে লাল হয়ে যায়। জ্যাক মা-এর এই সমালোচনা কমিউনিস্ট পার্টির উপর হা’ম’লা হিসেবে নেওয়া হয়। এরপর থেকে জ্যাকের সমস্যার দিন শুরু হয়। ওনার ব্যবসার বিরুদ্ধে নানানরকম তদন্ত শুরু হয়। চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের ইশারায় আধিকারিকরা জ্যাককে ঝটকা দিয়ে গত বছরের নভেম্বর মাসে ওনার অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের IPO নিষিদ্ধ করে দেয়।

একটি মিডিয়া রিপোর্টে বলা হয় যে, জ্যাকের অ্যান্ট গ্রুপের আইপিও রদ করার আদেশ সরাসরি চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের তরফ থেকে জারি করা হয়েছিল। ক্রিসমাসের আগে জ্যাক মাকে নির্দেশ দেওয়া হয় যে, তিনি ততদিন যেন চীনের বাইরে না যান, যতদিন না আলিবাবা গ্রুপের বিরুদ্ধে চলা তদন্ত পূরণ না হচ্ছে।

ডেলি মেলের রিপোর্ট অনুযায়ী, বিগত দুইমাস ধরে জ্যাকের অনেক অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা উঠলেও শেষ মুহূর্তে অতিথি তালিকা থেকে ওনার নাম বাদ দিয়ে দেওয়া হয়েছে। এমনকি শোয়ের পোস্টার থেকেও ওনার ছবি সরিয়ে দেওয়া হয়।