আন্তর্জাতিকনতুন খবর

ভারতে রাষ্ট্রবাদী শক্তির উদয় হচ্ছে তবে তারা সফল হবে না, চাইনিজ প্রোডাক্ট বয়কট করা সহজ নয়: চীনের মন্ত্রী

চীনের সরকার এবং সেখানের তথ্য সম্প্রচারমন্ত্রী ভারতীয়দের উপর অত্যন্ত বিরক্ত হয়েছেন। এর কারণ ভারতের লোকজন দ্বারা চীনা পণ্যের বয়কটের দাবি। ভারতের রাষ্ট্রবাদী জনগণ চীনা পণ্যের বয়কট করার জন্য যে কর্মসূচি আরম্ভ করেছে তা ধীরে ধীরে জোর ধরছে। তাই চীনের মন্ত্রীরা নিত্যনতুন মন্তব্য প্রকাশ শুরু করেছেন।

চীন সরকারের তথ্য সম্প্রচারমন্ত্রী মিয়াও ওয়েই যিনি চীনের হয়ে পুরো বিশ্বের সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়ার উপর নজর রাখে তিনি বড়ো মন্তব্য করেছেন। তিনি বলেছেন যে ভারতের জাতীয়তাবাদী মানুষেরা জেগে উঠেছে, তাই চীনা পণ্য বর্জনের দাবি ক্রমবর্ধমান বেড়েই চলেছে।

তবে মিয়াও ওয়েই এটাও বলেছেন, ভারতের লোকজন যতই শক্তি লাগাক চীনের প্রোডাক্ট বয়কট করতে পারবে না। উনি বলেছেন, ভারতের মানুষ চাইনিজ প্রোডাক্ট ছাড়া বেশিদিন চলতে পারবে না। ভারতের লোকজন সমস্ত শক্তি লাগিয়ে দিলেও চীনের পণ্য বয়কট করে স্বদেশী দ্রব্য ব্যবহার করতে পারবে না বলে মত চীনের মন্ত্রীর। মিয়াও ওয়েই আরো বলেন,
বয়কট করলেও মাত্র ২, ৪ দিনের জন্যেই করতে পারবে, ধীরে ধীরে আমাদের উপরেই ভরসা করতে হবে।

আসলে সোজা ভাষায় বললে, চীন তাদের পন্য বিক্রি করে ভারত থেকে প্রচুর টাকা লুট করে। এখন চীনের পেটে লাথি পড়তেই তাদের মন্ত্রীরা প্রতিক্রিয়া দিতে শুরু করেছে। প্রসঙ্গত জানিয়ে দি, চীন নিজের প্রোডাক্টকে বিশ্বের সবথেকে গুণমান প্রোডাক্ট বলে দাবি করে। তবে ভারত সহ পুরো বিশ্ব চীনের পণ্যের গুনগত মান নিয়ে বরাবরই সমালোচনা করে আসছে।

Related Articles

Back to top button