নতুন খবররাজনীতি

নাগরিকতা আইনের সমর্থনে বললেন মনমোহন সিং! বিজেপির তরফ থেকে জারি করা হল ভিডিও

নাগরিকতা আইনের বিরুদ্ধে সমস্ত বাম দল আর মুসলিম সংগঠন আর ভারত বন্ধ ডেকেছে। উত্তর প্রদেশ, বিহার আর ব্যাঙ্গালুরুতে বনধের আংশিক প্রভাব দেখা যায়।

আর এরই মধ্যে কংগ্রসকে (Congress) আক্রমণ করার জন্য ভারতীয় জনতা পার্টি (BJP) মনমোহন সিং (Manmohan Singh) এর ২০০৩ সালে দেওয়া রাজ্য সভার একটি বয়ানের ভিডিও জারি করেছে। ভিডিওতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশে ধার্মিক ভিত্তিতে অত্যাচারিত শরর্ণার্থীদের জন্য সরকার সহানুভূতি মনোভাব পোষণ করার পরামর্শ দেয়।

২০০৩ সালে কেন্দ্রে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বে এনডিএ সরকার ছিল। সেই সময় রাজ্যসভায় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বিরোধী দলের নেতা ছিলেন। সংসদে উপস্থিত তৎকালীন উপ প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানিকে উল্লেখ করে মনমোহন সিং বলেন, শরর্ণার্থীদের সঙ্কটকে আপনার সামনে রাখছি। দেশ ভাগের পর আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশে ধর্মীয় ভিত্তিতে নাগরিকদের উপর অত্যাচার করা হয়।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, যদি সেই অত্যাচারিত মানুষ গুলো আমাদের দেশে শরণ নেওয়ার জন্য আসে, তাহলে তাঁদের শরণ দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। তাঁদের শরণ দেওয়ার জন্য আমাদের ব্যাবহার উদাহরণপূর্ণ হওয়া উচিৎ। উনি বলেন, আমি গম্ভীর ভাবে নাগরিকতা সংশোধন বিলের দিকে উপ প্রধানমন্ত্রীর নজর আনতে চাই।

প্রসঙ্গত, কংগ্রেস ধার্মিক ভিত্তিতে শরর্ণার্থীদের নাগরিকতা দেওয়া নিয়ে কেন্দ্র সরকারের উপর হামলা করেছে। অন্যান্য বিরোধী দল গুলো দ্বারাও এই আইনের বিরোধিতা করা হয়েছে। আর এই কারণে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের পুরনো ভিডিও জারি করেছে বিজেপি। এবার মনমোহন সিং এর এই বয়ান রাজনৈতিক পারদ বাড়বে বলে ধরে নেওয়া হচ্ছে। বিজেপি এই ভিডিও তাঁদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছে।

Related Articles

Back to top button