Press "Enter" to skip to content

ভারতের শরণার্থী মুসলিমদের জায়গা দেবেনা পাকিস্তান! নাগরিকতা আইনের বিরুদ্ধে ফের সরব ইমরান খান

শেয়ার করুন -

পাকিস্তানের (PAKISTAN) প্রধানমন্ত্রী ইমরান খান (IMRAN KHAN) লাগাতার কাশ্মীর ইস্যু নিয়ে গোটা বিশ্বকে নিজের দিকে করার আপ্রাণ চেষ্টা চালিয়েই যাচ্ছে, আর এবার ভারতে লাগু করা নাগরিকতা আইন (CAA) নিয়ে বলেন, এই আইনের ফলে লক্ষ লক্ষ মুসলিমদের ভারত ছাড়তে হবে। আর এই প্রকারের শরর্ণার্থীদের জন্য সমস্যা হবে, যার সামনে গোটা বিশ্বের সমস্যা ছোট হয়ে যাবে।

সুইজ্যারল্যান্ডের জেনিভায় আয়োজিত ‘গ্লোবাল ফোরাম অফ রিফিউজি” তে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, বর্তমানে ভারতে একটি নাগরিকতা আইন লাগু করা হয়েছে। যার কারণে লক্ষ লক্ষ মুসলিমদের ভারত থেকে তাড়ানো হবে, এর কারণে একটি শরর্ণার্থী সঙ্কট সৃষ্টি হবে, যার সামনে গোটা দুনিয়ার সমস্যা ছোট হয়ে যাবে। উনি বলেন, এই শরণার্থী সমস্যার কারণে দক্ষিণ এশিয়ার পরমাণু সম্পন্ন দেশের মধ্যে সমস্যা তৈরি হবে।

এই ইস্যু নিয়ে অন্যান্য দেশের কাছে আবেদন করে ইমরান খান বলেন, পাকিস্তান বিবাদিত কাশ্মীরে ভারত দ্বারা জারি করা কারফিউর জন্য ভারত থেকে যাওয়া মুসলিমদের পাকিস্তানে জায়গা দেবেনা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার এক ঐতিহাসিক পদক্ষেপ নিয়ে নাগরিকতা সংশোধন আইন পাশ করিয়েছে। ওই আইন অনুযায়ী, ২০১৫ এর আগে পাকিস্তান, আফগানিস্তান আর বাংলাদেশ থেকে ভারতে অত্যাচারিত হয়ে আসা হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন আর পারসিদের ভারতীয় নাগরিকত্ব দেবে মোদী সরকার। কিন্তু ওই আইনে এই সমস্ত দেশ থেকে আসা মুসলিমদের নাগরিকতা দেওয়ার কোন নিয়ম নেই। সরকার জানিয়েছে যে, এই তিন দেশ মুসলিম প্রধান দেশ বলে পরিচিত, আর ওই দেশ গুলোতে মুসলিমদের বিরুদ্ধে কোন হিংসা হয়না।