Press "Enter" to skip to content

রাজ্যসভায় নাগরিক সংশোধন বিল সহজেই পাশ করানোর জন্য সংখ্যাগরিষ্ঠতা আছে বিজেপির কাছে, বুঝে নিন পুরো অঙ্ক

শেয়ার করুন -

লোকসভায় পাশ হওয়ার পর আজ বুধবার নাগরিকতা সংশোধন বিল (Citizenship Amendment Bill) দুপুরে রাজ্যসভায় (Rajya Sabha) পেশ করা হবে। এই বিল সাত ঘণ্টার বেশি সময় ধরে চলা তর্ক বিতর্কের পর সোমবার মধ্যরাতে লোকসভায় পাশ হয়। এই বিলের বিরুদ্ধে ভোট পড়ার পরেও ক্ষমতায় থাকা বিজেপি সহজেই এই বিলকে পাশ করিয়ে নেয়। এইবার বিজেপি আশা করছে যে রাজ্যসভাতেও বুধবার এই বিল সহজেই পাশ হয়ে যাবে।

বিজেপির সুত্র অনুযায়ী ২৪০ সদস্যের প্রভাবি সংখ্যার রাজ্যসভায় এই বিল পাশ করানোর জন্য ১২৪ থেকে ১৩০ টি ভোট পেয়ে যাবে। লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ দ্বারা সোমবার মধ্য রাতে এই বিল সহজেই পাশ করিয়ে নেওয়া হয়।

বিরোধী নেতার ছয় সদস্যিয় তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সমর্থন থাকার কারণে বিজেপির কোন সমস্যা হবেনা বলে জানা যাচ্ছে। এখনো পর্যন্ত অনেক গুরুত্বপূর্ণ বিলে বিজেপির সমর্থন করেছে টিআরএস কিন্তু এই বিলের বিরোধিতা করার নির্ণয় নিয়েছে। এর সাথে লোকসভায় বিলের সমর্থনে থাকা শিবসেনা মঙ্গলবার সঙ্কেত দিয়েছে যে, তাঁরা রাজ্যসভায় এই বিলের বিরোধিতা করবে।

সংসদে বিজেপির ৮৩, জেডিইউ এর ছয়, আকালি দলের তিন, লোক জনশক্তি পার্টির তিন, আরপিআই এর এক আর ১১ম জন মনোনীত সদস্য বিজেপির পক্ষে ভোট করবে। বিজেপি তামিলনাড়ুর আন্নাদ্রমুকের সাথে কথা বলছে। রাজ্যসভায় আন্নাদ্রমুকের ১১ জন সাংসদ আছে। উড়িষ্যার বিজু জনতা দলের সাত সাংসদ, ওয়াইএসআর কংগ্রেসের দুই আর তেলেগু দেশম পার্টির দুইজন সদস্য আছে। বিজেপি এই দল গুলোর কাছ থেকে সমর্থনের আশা করছে। বিজেপির আশা অনুযায়ী, এই দল গুলোর সমর্থনে সহজেই ১২০ সংখ্যা পার করে নেবে।

বিরোধী দলে কংগ্রেসের  ৪৬, তৃণমূল কংগ্রেসের ১৩ , বহুজন সমাজ পার্টির ৪, সমাজবাদী পার্টির ৯ , রাষ্ট্রীয় জনতা দল ৫ , বাম ৪ , রাষ্ট্রীয় কংগ্রেস পার্টির ৬ এবং টিআরএস এর চার সদস্য মিলিয়ে মোট ৯৭ সদস্য আছে। শিবসেনা, আম আদমি পার্টি আর কিছু অন্যান্য দলের সদস্য মিলিয়ে এই সংখ্যা ১১০ হবে।

আরেকদিকে কংগ্রেস নাগরিকতা সংশোধন বিলের বিরুদ্ধে বুধবার সমস্ত প্রদেশ অফিসের বাইরে ধরনা প্রদর্শনের নির্ণয় নিয়েছে। দলের সংগঠন মহাসচিব কেসি বেনুগোপাল প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি এবং অন্যান্য দলের নেতাদের চিঠি লিখে এই ধরনা প্রদর্শন নিয়ে সূচনা দিয়েছে।