নতুন খবরভারতবর্ষ

CJI রঞ্জন গগৈ আজ নিচ্ছেন অবসর! তার আগে স্ত্রীর সাথে করলেন ভগবান ভেঙ্কটেশ্বরের দর্শন।

অযোধ্যা বিতর্কের মতো জটিল মামলার সমাধান করে এবার অবসর নিতে চলছেন চিফ জাস্টিস অফ ইন্ডিয়া রঞ্জন গগৈ। দেশকে জটিল সমস্যা থেকে বের করে তিনি তার কর্মজীবন শেষ করলেন। সুপ্রিম কোর্টের চিফ জাসিজিস (সিজেআই) রঞ্জন গোগোই (রঞ্জন গোগোই) আজ (17 নভেম্বর) অবসর গ্রহণ করছেন। রবিবার সকালে তিনি স্ত্রী রুপনাজালি গোগোইয়ের সাথে ভগবান ভেঙ্কটেশ্বর গিয়েছিলেন। প্রধান বিচারপতি শনিবার এখানে এসে পৌঁছেছেন। শনিবার, তিনি তিরুচানুরের শ্রী পদ্মাবতী দেবী মন্দিরটি পরিদর্শন করেছিলেন, তার পর তিনি ভগবান বর্ষা স্বামী এবং তারপরে ভগবান ভেঙ্কটেশ্বরকে দর্শন করেন। এর আগে শুক্রবার (১৫ নভেম্বর) তার শেষ কার্যদিবসে প্রধান বিচারপতি রঞ্জন গোগোই সুপ্রিম কোর্টের এক নম্বর কোর্টে চার মিনিট সময় কাটিয়েছিলেন। প্রধান বিচারপতি তিনি তাঁর উত্তরসূরি জাস্টিস এস.এ ববদের সাথে বেঞ্চের সভাপতিত্ব করেন।


এদিকে সুপ্রিম কোর্ট বার এসোসিসিয়ানের সভাপতি সঞ্জীব খান্না আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতিকে ধন্যবাদ জানান। প্রধান বিচারপতি অক্টোবর 2018 সালে পদভার গ্রহণ করেছিলেন। রঞ্জন গগৈ এর কার্যালয়ের শেষ দিনে হাইকোর্টের বিচারপতিরা এবং দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় 15,000 বিচারিক কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সম্বোধন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। শুক্রবারেই চিফ জাস্টিসের কার্যালয় বিভিন্ন মিডিয়া হাউসের ব্যক্তিগত সাক্ষাত্কারের অনুরোধের বিষয়ে একটি বিবৃতি জারি করেছিল, তাতে তিনি সাক্ষাত্কার না দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছিলেন এবং এর কারণও জানিয়েছেন।

তিনি বলেছিলেন যে তিনি এমন একটি প্রতিষ্ঠানের (বিচার বিভাগের) অন্তর্ভুক্ত যার শক্তি জনগণের আস্থা, যা সংবাদপত্রের দ্বারা নয় বরং তার ভাল কাজের মাধ্যমে অর্জিত হয়েছে। প্রসঙ্গত জানিয়ে দি, রঞ্জন গগৈ রাম মন্দির মামলার রায় দিয়ে ইতিহাস গড়ে দিয়েছেন। ৪৯১ তথা প্রায় ৫০০ বছরের বিতর্ক এর অবসান করেছেন। উনার এই বড়ো কাজের জন্য দেশের জনতা উনার কাছে ঋণী হয়ে থাকবে তা নিয়ে কোনো সন্দেহ নেই।

Back to top button
Close