আন্তর্জাতিকনতুন খবর

ভারতকে টপকে হু হু করে করোনা রোগীর সংখ্যা বাড়ছে পাকিস্তানে! ঋণ মুকুব করার আর্জি ইমরানের

চীনের পর এবার েও করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। একদিক ভারতে করোনা সংক্রমক ব্যাক্তির সংখ্যা ১৫১ সেখানে ে এই সংখ্যা ২৭২ পৌঁছে গেছে। গিলগিট বালতিস্তান থেকে একজনের মৃত্যুর খবরও সামনে আসছে। জানিয়ে দি, ও চীনের মধ্যে একটা ভালো সম্পর্ক রয়েছে। যার জন্য সর্বদা চীনের সাপ্লাই চেনের অংশ রয়েছে। স্বাভাবিকভাবেই ে করোনা ভাইরাস ছড়ানো কোনো কঠিন ব্যাপার নয়।

পাকিস্তানে টেস্টিং এর ব্যাবস্থা তেমন ভালো না থাকার কারণে আক্রান্ত রোগীর সঠিক পরিসংখ্যান সামনে আসতে পারছে না। তবে এখনও অবধি পাকিস্তানে প্রায় ২৭২ জন করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে বলে ইমরান সরকার দাবি করেছে। এখন লক্ষণীয় বিষয় এই যে, ভারত থেকে যে শিয়া মুসলিমরা ইরান গেছিল তাদের প্রত্যেকের দেহে করোনা ভাইরাস মিলেছে। এখন তাদেরকে ইরানেই রেখে চিকিৎসার ব্যাবস্থা করানো হচ্ছে।

তবে পাকিস্তান থেকেও হাজার সংখ্যায় ইরানে লোকজন গেছিল যাদের কোনো টেস্ট না করিয়েই পাকিস্তানে ফিরিয়ে আনা হয়েছে। অর্থাৎ পাকিস্তানে যে করোনা ভাইরাসের প্রকোপ আরো তীব্র হতে পারে তার আশঙ্কা আরো জোরদার হচ্ছে। এর মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পুরো বিশ্বের কাছে সাহায্য চেয়ে বসেছেন। ইমরান খান বলেছেন বিশ্বের ধনী দেশগুলি আমাদের সাহায্য করুক। ইমরান খান পাকিস্তানের উপর থাকা ঋণ মুকুব করার দাবিও তুলেছেন।

ইমরান বলেছেন আমাদের মতো দরিদ্র দেশগুলি করোনার সাথে লড়াই করতে সক্ষম নয়। ইমরান খান তার বক্তব্য এর সময় ভারতকেও পাকিস্তানের সমতুল্য বলার চেষ্টা করেছেন। যদিও ভারত ভাইরাসের সাথে লড়াই করার জন্য কোনো দেশের সাহায্য চাইনি। উল্টে ভারত চীনকে ১৫ টন মেডিক্যাল সরঞ্জাম দিয়ে সাহায্য করেছে। এমন পরিস্থিতিতে পাকিস্তানের আসল ভিখারি দশা যে বিশ্বের সামনে প্রকাশ পেয়েছে তা নিয়ে কোনো সন্দেহ নেই।

Back to top button
Close