Press "Enter" to skip to content

বড় খবরঃ করোনার বিরুদ্ধে জয় পেলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, গোটা বিশ্বের জন্য দিলো সুখবর

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (Oxford University) করোনার ভ্যাকসিন (Vaccine) বানানতে সফলতা হাসিল করার কাছে পৌঁছে গেছে। অক্সফোর্ড ভ্যাকসিন ট্রায়ালে সুরক্ষিত আর ইমিউনিটি মজবুত করায় সফল হয়েছে। ভ্যাকসিনের ট্রায়াল উৎসাহজনক বলেই জানা গিয়েছে। এই পরীক্ষণ প্রায় ১ হাজার ৭৭ জনের মধ্যে করা হয়েছে আর যাঁদের এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল তাঁদের মধ্যে ৯০ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। এই অ্যান্টিবডি করোনার বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম বলে জানা গিয়েছে।

এখনো পর্যন্ত এই ভ্যাকসিনের অনেক ট্রায়াল বাকি। ব্রিটেন সরকার এই ভ্যাকসিনের প্রথম পরীক্ষণ সফল হওয়ার পরেই ১০ কোটি ডোজের অর্ডার দিয়ে দিয়েছে। ভারতেও এই ভ্যাকসিনের উৎপাদন হচ্ছে। মহারাষ্ট্রের পুনের ইন্সটিটিউট অফ ইন্ডিয়াকে অক্সফোর্ডের এই ভ্যাকসিন উৎপাদন করার দায়িত্ব দেওয়া হয়েছে।

আরেকদিকে, ভারতও নিজেদের মতো করে করোনার ভ্যাকসিন বানানোর কাজ শুরু করে দিয়েছিল অনেক আগে থেকেই। আজ থেকে ভারতে তৈরি করোনার ভ্যাকসিনের মানব দেহের ট্রায়াল শুরু হয়েছে। দিল্লীর AIIMs এ এই ট্রায়াল শুরু হয়েছে বলে জানা গিয়েছে। ভারতের তৈরি ভ্যাকসিন এই বছরের মধ্যেই বাজারে আসার প্রবল সম্ভাবনা আছে। তবে আজ অক্সফোর্ড বিশ্ব বিদ্যালয়ের এই সফল পরীক্ষণ গোটা বিশ্বের মধ্যে আশা যোগাচ্ছে।