নতুন খবরভারতবর্ষ

দেশে ১০ লক্ষ জনসংখ্যার মধ্যে মাত্র ৯ জন আক্রান্ত, অন্যান্য দেশ গুলোর থেকে অনেক ভালো পরিস্থিতিতে আছে ভারত

নয়া দিল্লীঃ করোনার বিরুদ্ধে এই লড়াইয়ে ভারত (India) বিশ্বের বাকি দেশ গুলোর তুলনায় অনেক ভালো পরিস্থিতিতে আছে। স্বাস্থ মন্ত্রালায়ের (Health Ministry) পরিসংখ্যানে জানা গেছে যে, ভারতে প্রতি ১০ লক্ষ মানুষের মধ্যে করোনার মাত্র ৯ টি মামলা সামনে এসেছে, যেটা গোটা বিশ্বে সবথেকে কম। আরেকদিকে প্রতি দশ লক্ষ মানুষের মধ্যে সবথেকে বেশি স্পেনে ৩ হাজার ৮৬৪, ইতালিতে ২ আজার ৭৩২, ফ্রান্সে ২ হাজার ২৬৫ আর আমেরিকায় ১ হাজার ৯৪৬ টি করোনা আক্রান্ত পাওয়া গেছে।

পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ১০ লক্ষ জনসংখ্যার মধ্যে ভারতে করোনায় হওয়া মৃত্যু বিশ্বে সবথেকে কম ০.৩। আরেকদিকে স্পেনে ৪০২, ইতালিতে ৩৫৮ আর ফ্রান্সে ২৬৩ জনের মৃত্যু হয়েছে। সংক্রমণ ছড়িয়ে পড়ার দিক থেকে ভারত অনেক সফলতা হাসিল করেছে। দেশে মোট মামলা ১০ হাজার পার করার সময় মোট ২ লক্ষ ১৭ হাজার ৫৫৪ জনের পরীক্ষা করা হয়ে গেছিল।

আরেকদিকে, কানাডায় ২ লক্ষ ৯৫ হাজার ০৬৫ জনের পরীক্ষা করা হয়েছে। আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন সমেত অনেক দেশে সংক্রমিতদের সংখ্যা দুই তিন দিনের ৭৫ থেকে ৩ হাজার হয়ে গেছিল। আর ভারতে এতজনের মধ্যে সংক্রমণ ছড়াতে চারদিন সময় লেগেছিল। এভাবেই ৬ হাজার থেকে ১২ হাজার সংক্রমিত হতে ভারতে সময় লেগেছিল ৬ দিন। কিন্তু অন্যান্য দেশে চার দিনেই এত মানুষ সংক্রমিত হয়ে গেছিল।

ICMR অনুযায়ী, জাপানে একজন করোনা পজেটিভ রোগী খুঁজতে শতকরা ১১.৪ শতাংশ মানুষেরর পরীক্ষা করা হয়। ইতালিতে এই পরিসংখ্যান ৬.৭, আমেরিকায় ৫.৩, ব্রিটেনে ৩.৪। আর ভারতে ২৪ জনের পরীক্ষার পর একজন করোনা পজেটিভ এর মামলা সামনে আসে। করোনা ভাইরাসে এখনো পর্যন্ত গোটা ভারতে ৪২০ জনের মৃত্যু হয়েছে এদের মধ্যে বেশীরভাগ মানুষের বয়স ৫৯ বছরের বেশি।

Back to top button
Close