আন্তর্জাতিকনতুন খবর

চীনের বিরুদ্ধে তৈরি হচ্ছে বিশ্বের সবথেকে শক্তিশালী D10 গ্রুপ! চীনের খেলা শেষ করতে ভারতের কাছে বড়ো সুযোগ

পুরো বিশ্বে ভাইরাস ছড়িয়ে সুপার পাওয়ার হওয়ার স্বপ্ন দেখা চীনের বিরুদ্ধে বিশ্ব একজোট হতে শুরু করে দিয়েছে। প্রত্যেকটি দেশ নিজের নিজের ক্ষমতা অনুযায়ী চীনের অর্থনীতিকে দুর্বল করার কাজে নেমেছে। নামিদামি কোম্পানিগুলি তাদের কারখানা চীনের জমি থেকে তুলে ভারত সহ অন্যান্য দেশে নিয়ে যেতে শুরু করেছে।
তবে চীনের ইকোনমি বেশ শক্তিশালী, এমন অবস্থায় চীনকে দ্রুতগতিতে দুর্বল করার জন্য সংগঠন শক্তির প্রয়োজন রয়েছে।

বৰ্তমান সময়ে দাঁড়িয়ে বিশ্বের কাছে G7 এর মতো বড়ো সংগঠন রয়েছে তবে সেগুলিতে চীনের প্রভাব রয়েছে। যার কারণে বিশ্বের গণতান্ত্রিক দেশগুলি মিল D10 নামে শক্তিশালী সংগঠন তৈরির সিধান্ত নিয়েছে। চীনের পতন অনিবার্য তবে সেই গতিকে আরো তীব্র করতেই D10 গ্রুপের নির্মাণ করা হবে।আমেরিকা, ব্রিটেন,ফ্রান্স, জাপান, ভারতের মতো গণতান্ত্রিক দেশ নিয়ে গঠিত হবে D10 গ্রুপ।

প্রসঙ্গত জানিয়ে দি, আগামী কিছু বছরে বিশ্বজুড়ে 5G টেকনোলজির রাজ হতে চলেছে। তবে 5G টেকনোলজি বিস্তার করা এবং সিস্টেম তৈরি করা বেশ কঠিন, ব্যায়বহুল কাজ। এমন অবস্থায় অর্থব্যাবস্থার উপরেও 5G টেকনোলজির প্রভাব থাকবে। চীন 5G টেকনোলজির উপর ভর করে বিশ্বকে লুটপাট করার সম্পূর্ণ পরিকল্পনা করে ফেলেছে। D10 গ্রুপ তাদের প্রথম টার্গেট হিসেবে 5G টেকনোলজির উপর একাগ্রতার সাথে কাজ করবে।

5G টেকনোলজির বিষয়ে ভারতের এমনিতেই বেহাল দশা। সেই পরিপ্রেক্ষিতে ভারত যে D10 গ্রুপ থেকে বড় লাভ তুলতে পারবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। বিশেষজ্ঞদের মতে D10 গ্রুপ বিশ্বে চীনের একচেটিয়া আধিপত্য বিস্তারকে আটকে দিতে তৈরি করা হচ্ছে।

Related Articles

Back to top button