Press "Enter" to skip to content

সেনার জরুরী অভিযানের প্রয়োজনীয়তা মেটাতে তৎকাল ৩০০ কোটি টাকার ফান্ড জারি করল প্রতিরক্ষা মন্ত্রালয়

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ প্রতিরক্ষা মন্ত্রালয় (Defence Ministry) লাদাখে (Ladakh) চীনের (China) সেনা সাথে হওয়া বিবাদের কথা মাথায় রেখে বুধবার সেনার তিনটি বিভাগকে ৩০০ কোটি টাকার কেনাকাটির অধিকার প্রদান করেছে। জরুরী অভিযান মেটানোর প্রয়োজনীয়তা দেখেই এই অধিকার দেওয়া হয়েছে।

আধিকারিকরা জানান, কেনাকাটিতে সামগ্রীর সংখ্যা নিয়ে কোন সীমা রাখা হয়নি আর জরুরী আবশ্যকতা শ্রেণী অন্তর্গত কেনাকাটা যেন ৩০০ কোটির উপরে না যায়, সেটা মাথায় রাখতে হবে। এই নির্ণয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা সংগ্রহ পরিষদের মিটিংয়ে নিয়েছেন।

প্রতিরক্ষা মন্ত্রালয়ের একটি বয়ানে বলা হয়েছে যে, ডিসিও ৩০০ কোটি টাকা পর্যন্ত তৎকালীন পুঁজিগত কেনাকাটির সাথে জড়িত মামলাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অধিকার দিয়েছে, যেখানে সেনা নিজেদের জরুরী অভিযানগত প্রয়োজন গুলোকে পূরণ করতে পারবে।” সেখানে বলা হয়েছে যে, এই নির্ণয়ের পর কেনাকাটির সাথে যুক্ত সময়সীমা কমে যাবে আর কেনাকাটির জন্য ছয় মাসের মধ্যে অর্ডার দেওয়া তথা এক বছরের মধ্যে অর্ডার দেওয়া সামগ্রী গুলো উপলব্ধ করানো হবে।

মন্ত্রালয় জানিয়েছে যে, উত্তরের সীমান্তে বর্তমান পরিস্থিতি তথাদ এশের সীমান্ত রক্ষার জন্য আর্মড ফোর্সকে আরও শক্তিশালী করতে ডিসিএ এর বিশেষ বৈঠক হয়। লাদাখে চীনের সাথে চলা বিবাদের কারণে তিন বিভাগের সেনার জন্য মাস খানেক ধরে সৈন্য উপকরণ, অস্ত্র, আর সৈন্য প্রণালী গুলোর কেনাকাটি শুরু হয়েছে।