Press "Enter" to skip to content

দমন ও দিউ এবং দাদার ও নগর হাভেলিতে হাত দেবে মোদী সরকার! ২ টিকে মিলিয়ে করা হবে ১ টা কেন্দ্রশাসিত অঞ্চল।

শেয়ার করুন -

জম্মু-কাশ্মীর থেকে ধারা ৩৭০ অপসারণের পর কেন্দ্রের মোদী সরকার এখন আরও একটি বড় সিদ্ধান্ত নিতে চলেছে। সরকার দুটি কেন্দ্রশাসিত অঞ্চল দমন ও দিউ (Daman and Diu) এবং দাদার ও নগর হাভেলি (Dadra and Nagar Haveli) একত্রিত করে একটি কেন্দ্রশাসিত অঞ্চল (UT) গঠনের পরিকল্পনা করেছে। কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মেঘওয়াল শুক্রবার লোকসভায় বলেছিলেন যে এই বিষয়ে একটি বিল আগামী সপ্তাহে সংসদে উপস্থাপন করা হবে। তিনি বলেন যে দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ (কেন্দ্রশাসিত অঞ্চলগুলির একীকরণ) বিল 2019 আগামী সপ্তাহের জন্য প্রস্তাবিত সরকারী কাজের একটা অংশ।

সরকারি কর্মকর্তারা বলছেন যে গুজরাটের নিকটবর্তী পশ্চিম উপকূলে অবস্থিত এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সংহতকরণ আরও ভাল প্রশাসন সরবরাহ করবে এবং কাজের গতি বৃদ্ধি করা হবে। দাদরা ও নগর হাভেলি একটি জেলা এবং দমন ও দিউ 2 টি জেলা রয়েছে। মাত্র 35 কিলোমিটার দূরে অবস্থিত, দুটি রাজ্যের নিজস্ব সচিবালয় এবং পৃথক বাজেট রয়েছে। প্রশাসনিক ব্যয়ও একটি জেলা ও দমন ও দিউ দুটি জেলার সাথে দাদরা ও নগর হাভেলি একীভূত হওয়ার সাথে সাথে হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

পুনর্গঠিত কেন্দ্রশাসিত অঞ্চলটির নাম দাদ্রা নগর হাভেলি, দমন ও দিউ এবং দমন ও দিউ এ এর সদর দফতর হওয়ার সম্ভাবনা রয়েছে। জম্মু-কাশ্মীর ও লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর UT এর সংখ্যা ৯ টিতে পৌঁছে গেছে। এখন যখন দুটি কেন্দ্রশাসিত অঞ্চল একীভূত হবে তখন কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সংখ্যা হ্রাস পেয়ে ৮ এ নেমে আসবে। এ বছরের আগস্টে, মোদী সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছিল এবং ৫ আগস্ট
জম্মু ও কাশ্মীরের রাজ্য পুনর্গঠন বিল সংসদে উত্থাপন করেছিল। যার সাথে জম্মু ও কাশ্মীর রাজ্যকে দেওয়া বিশেষ মর্যাদা বাতিল হয়েছিল।

এই বিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীর রাজ্য বিলুপ্ত করা হয়েছিল এবং রাজ্যটি দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু কাশ্মীর এবং লাদাখে বিভক্ত হয়েছিল। যার ফলে দেশে ৯ টি কেন্দ্রশাসিত অঞ্চল হয়েছিল। আর এখন সরকার দমন ও দিউ এবং দাদার ও নগর হাভেলি একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে। যার সাথে সাথে আবার দেশে আবার ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল হবে। এতে সরকার UT গুলির প্রশাসনিক দেখাশোনা, সুরক্ষা ইত্যাদিতে গতি সহকারে কাজ করতে পারবে।