নতুন খবরভারতবর্ষ

চীনের বিরুদ্ধে সেনার জন্য ঘাতক হাতিয়ার কিনতে ৫০০ কোটি টাকার এমার্জেন্সি ফান্ড ঘোষণা মোদী সরকারের

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের (China) সেনার সাথে জারি বিবাদের মধ্যে কেন্দ্রের মোদী সরকার (Modi Sarkar) তিন সেনাকে ঘাতক হাতিয়ার কেনার জন্য ৫০০ কোটি টাকার এমার্জেন্সি ফান্ডের মঞ্জুরি দিলো।

পূর্ব লাদাখে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (LAC) তে চীন নিজেদের সেনার সংখ্যা বাড়িয়েছে। আর এটা দেখে সরকার তিন সেনার হাতে প্রয়োজনীয় হাতিয়ার আর গোলা-বারুদ তুলে দেওয়ার অনুমতি দিয়েছে। এএনআই এর রিপোর্ট অনুযায়ী, এক বরিষ্ঠ সরকারি আধিকারিক জানান যে, সরকার তিন সেনাকে আরও মজবুত করতে এবং খতরনাক হাতিয়ার কেনার জন্য ৫০০ কোটি টাকার এমারজেন্সি ফান্ড ঘোষণা করেছে।

পূর্ব লাদাখে চীন আর ভারতীয় সেনার মধ্যে হওয়া সংঘর্ষের পর সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সরকার সেনাকে এই অধিকার প্রথমবার দিলো না। এর আগে উরি হামলা আর পাকিস্তানের বালাকোটে এয়ারস্ট্রাইকের পর সেনাকে এরকম এমার্জেন্সি ফান্ড ঘোষণা করেছিল।

বালাকোট এয়ার স্ট্রাইকের পর সেনা সরকারের তরফ থেকে দেওয়া এমার্জেন্সি ফান্ডের সবথেকে ভালো ব্যবহার করেছিল। বায়ুসেনা তখন প্রচুর পরিমাণে ঘাতক হাতিয়ার কিনেছিল। ওই হাতিয়ারের মধ্যে জমি থেকে হাওয়াতে আঘাত হানা, আর হাওয়া থেকে হাওয়াতে আঘাত আনা স্পাইস-২০০০ আর স্ত্রম অ্যাটাক মিসাইল কিনেছিল। এছাড়াও সেনা ইজরালি স্পাইক অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইলও কিনেছিল। সেনা তখন আমেরিকার কাছ থেকে প্রচুর হাতিয়ার কিনেছিল পাকিস্তানে হামলা করার জন্য।

Related Articles

Back to top button