নতুন খবরভারতবর্ষ

সীমান্তে সেনার মুভমেন্টের জন্য তৈরি হল ৪৩ টি গুরুত্বপূর্ণ ব্রিজ, আজ উদ্বোধন করবেন রাজনাথ সিং

নয়া দিল্লীঃ লাদাখে (Ladakh) চীনের সাথে চলা উত্তেজনার মধ্যে ভারত (India) সীমান্তে সুরক্ষা মজবুত করার কাজ করে চলেছে। আজ দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ৪৩ টি ব্রিজ দেশবাসীকে উৎসর্গ করবেন। এই ব্রিজ গুলো লাদাখ, অরুনাচল প্রদেশ, সিকিম, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব আর জম্মু কাশ্মীর সীমান্তে বানানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ৭ রাজ্য আর কেন্দ্র শাসিত প্রদেশে বানানো এই ব্রিজ গুলো অনলানেই উদ্বোধন করবেন।

৭ টি রাজ্যে বানানো এই ব্রিজ গুলো সীমান্ত সুরক্ষার দিক থেকেই খুবই গুরুত্বপূর্ণ। কারণ এরমধ্যে সাতটি ব্রিজ লাদাখে তৈরি হয়েছে, যেগুলো রণনৈতিক দিক থেকে ভারতকে এগিয়ে রাখবে। কারণ এই ব্রিজ গুলোর মাধ্যমে সীমান্তে সেনার যাতায়াতে সুবিধা হবে, দ্রুত অস্ত্রের ভাণ্ডার নিয়ে যাওয়া যাবে, এবং সেনার জন্য রেশন এবং মেডিকেল সুবিধা পাঠানোও সহজ হয়ে যাবে।

৪৩ টি ব্রিজের মধ্যে সবথেকে বেশি ১০ টি ব্রিজ কাশ্মীরে আছে। দুটি হিমাচল প্রদেশে, আটটি করে ব্রিজ উত্তরাখণ্ড আর অরুনাচল প্রদেশে। আর বাকি আটটির মধ্যে চারটি করে পাঞ্জাব আর সিকিমে তৈরি করা হয়েছে। এই ৪৩ টি ব্রিজই বর্ডার রোড অর্গানাইজেশন (Border Road Organization) তৈরি করেছে।

এই ব্রিজ বানানোর কাজ গুলো এমন সময় সম্পূর্ণ হয়েছে, যখন চীন আমাদের সীমান্তে নজর লাগিয়ে বসে আছে। আর এই কারণে ভারত সীমান্তে অনেক কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোজেক্টে বিদ্যুৎ গতিতে কাজ করে চলেছে। ভারত লাদাখকে হিমাচল প্রদেশের দারচার সাথে যুক্ত করার জন্য একটি নতুন রাস্তা বানাচ্ছে। এই রাস্তা বরফে ঢাকা পাহাড়ের মধ্যে দিয়ে তৈরি হবে। ২৯০ কিমি দীর্ঘ এই সড়ক লাদাখে সেনার যাতায়াত, অস্ত্রের ভাণ্ডার নিয়ে যাওয়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই রাস্তাটির ফলে কারগিল অঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থাও উন্নত হবে।

Back to top button
Close