নতুন খবরভারতবর্ষ

দুই ঘণ্টায় খালি হবে শাহিনবাগ, নতুন অপারেশন শুরু করল দিল্লী পুলিশ

(), যেই ইস্যু নিয়ে দিল্লীর রাজনীতি এখন গরম, সেখানে চলা প্রদর্শন মাত্র দুই ঘণ্টায় শেষ হতে পারে। () এর জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে। আদেশ পেলেই দুই ঘণ্টায় খালি করে দেওয়া হবে শাহিবনাগ। কোন অফিসার ের বিশেষ অপারেশন লিড করবে, মোট কতজন জওয়ান থাকবেন আর ের সাহায্যের জন্য কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর কটা ব্যাটিলিয়ান থাকবে, সেসব নির্ধারিত হয়ে গেছে।

অপারেশনে মহিলা পুলিশ কর্মীর সংখ্যা কত হবে, এর হিসাব করে নেওয়া হয়েছে। জল কামান, কাঁদানে গ্যাস আর ফায়ার সার্ভিস, এই সমস্ত প্রস্তুতি নিয়ে নিয়েছে দিল্লী পুলিশ। দিল্লী পুলিশ এখন শুধুমাত্র নির্দেশের অপেক্ষায় আছে।

দিল্লী পুলিশের এক উচ্চ পদস্থ সুত্র অনুযায়ী, শাহিনবাগের মতো দীর্ঘ চলা প্রদর্শনের সময় অপারেশনাল রণনীতি বদলাতে থাকে। এটা সম্পূর্ণ ভাবে নির্ভর করে যে, প্রদর্শনে কতজন উপস্থিত আছে। প্রদর্শন নিয়ে গোয়েন্দা রিপোর্টের উপরেও নির্ভর করা হয়। এই রিপোর্ট শুধু কোন একটি এজেন্সির থাকেনা। তিন থেকে চারটি এজেন্সির থেকে তথ্য নিয়ে শেষ সিদ্ধান্ত নেওয়া হয়। দিল্লীতে সেখানকার পুলিশের নিজেদেরই ইন্টেলিজেন্স উইং আছে।

এছাড়াও উচ্চ পদস্থ অফিসারেরা সেখানে গ্রাউন্ডে কাজ করা কর্মী এবং অন্যান্যদের থেকে খবর নেয়। আইবি রিপোর্ট কি বলে, সবথেকে বেশি নজর এতির উপরেই রাখা হয়। সুত্র অনুযায়ী, শাহিনবাগে যেই প্রদর্শন চলছে, সেটির গোয়েন্দা রিপোর্ট নিয়মিত ভাবে জোগাড় করা হয়।

অপারেশন শুরু হওয়ার আগে সেখানে কতজন সন্দেহভাজন মানুষ থাকতে পারে। ওদের কাছে ঘাতক কোন হাতিয়ার আছে কি না, পেট্রোল অথবা কেমিক্যাল অথবা কোন বিস্ফোটক সামগ্রী আছে কি না। আশেপাশের এলাকায় কতজন মানুষ আছে। পুলিশের বিরুদ্ধে কতজন যেতে পারে। পাথর ছোঁড়া আর ঘাতক হাতিয়ার আছে কিনা সেগুলো নিয়েও সমস্ত তথ্য জোগাড় করা হয়।

Back to top button
Close