Press "Enter" to skip to content

রাম নেপালের, রাবন শ্রীলঙ্কার আর ভারত বাঁদরের দেশ: দেবদত্ত পট্টনায়েক, বুদ্ধিজীবী

শেয়ার করুন -

কয়েক ডজন বই লিখে নিজেকে বুদ্ধিজীবী ও মাইথলোজি বিশেষজ্ঞ মনে করা দেবদত্ত পট্টনায়েক আরো একবার চর্চায় এসেছেন। সোশ্যাল মিডিয়ায় হিন্দুদের দেবদেবীর সম্পর্কিত কু-মন্তব্য করার যে উপদ্রব শুরু হয়েছে তাতে এখন দেবদত্ত পট্টনায়েকও নাম লিখিয়েছেন।

হিন্দুবিদ্বেষ মন্তব্য করার জন্য আগেও দেবদত্ত পট্টনায়েক আগেও সোশ্যাল মিডিয়ায় ধিক্কার পেয়েছেন। এখন আরো একবার হিন্দুফোবিয়ায় আক্রান্ত দেবদত্ত পট্টনায়েক তার সীমা অতিক্রম করেছেন। দেবদত্ত পট্টনায়েক একদিকে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির কথাকে বিস্তৃত করেছেন অন্যদিকে ভারতকে বানরের দেশ বলে ঠাট্টা তামাশা করার চেষ্টা করেছেন।

স্বাধীনতার পর নেহেরুর আমলে একসময় ভারতের পরিচয় সাপ সাপুড়ের দেশ হিসেবে করে দেওয়া হয়েছিল। আর এখন স্বঘোষিত বুদ্ধিজীবী দেবদত্ত পট্টনায়েক ভারতকে বাঁদরের দেশ বলে ঠাট্টা তামাশা করেছেন। দেবদূত পট্টনায়েক বলেছেন, নেপালের রাম, শ্রীলঙ্কায় রাবনের জন্ম আর ভারত বাঁদরের দেশ।

স্মরণ করিয়ে দি, নেপালের প্রধানমন্ত্রী বলেছিলেন ভগবান রামের জন্ম নেপালে এবং উনি ভারতীয় নন নেপালি। নেপালের প্রধানমন্ত্রীর এই মন্তব্য নিয়ে বেশ বিতর্ক শুরু হয়েছিল। এখন নেপালের প্রধানমন্ত্রীর কথাকে আরো একধাপ এগিয়ে সোশ্যাল মিডিয়ায় উপদ্রবে নেমেছেন স্বঘোষিত বুদ্ধিজীবী।