নতুন খবররাজনীতি

বিজেপির মাস্টারস্ট্রোক! মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে আবার শপথ নিলেন দেবেন্দ্র ফাডনাবিস!

দেবেন্দ্র ফাডনাবিস (Devendra Fadnavis)
আবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন। এটি ছাড়াও এনসিপির (NCP) অজিত পাওয়ার ডেপুটি সিএম হিসাবে শপথ গ্রহণ করেছেন। মহারাষ্ট্রের রাজনীতি শনিবার সবচেয়ে চমকপ্রদ চিত্র তুলে ধরেছে। এটি কংগ্রেস-এনসিপি-শিবসেনার মধ্যে গঠিত জোটের মধ্যে একটি খুব বড় সংবাদ। সূত্রমতে, দেবেন্দ্র ফাডনাবিসের নেতৃত্বে মহারাষ্ট্র সরকার গঠনের জন্য এনসিপি প্রধান শরদ পওয়ারও আলোচনার অংশ ছিলেন। বলা হয়েছিল যে অজিত পাওয়ার হলেন এনসিপির সংসদীয় বোর্ডের নেতা এবং শরদ পওয়ারের সম্মতি ব্যতিরেকে এনসিপির কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Devendra Fadnavis

শুক্রবার মহারাষ্ট্রে কংগ্রেস-এনসিপি এবং শিবসেনার নতুন সরকার গঠনের ইঙ্গিত দিয়ে এনসিপির প্রধান শরদ পওয়ার শিবসেনা সভাপতি উদ্ধব ঠাকরের নামে সম্মতি জানিয়েছিলেন। কিন্তু এখন সকলকে চমকে দিয়ে এনসিপি, বিজেপির সাথে যোগ দিয়ে মহারাষ্ট্রে সরকার গঠন করছে।
শুক্রবার কংগ্রেস-এনসিপি-শিবসেনায় যোগ দিয়ে গঠিত নতুন জোটের ‘মহাবিকাস আঘাডি’ শীর্ষস্থানীয় নেতাদের বৈঠকের পর এনসিপির সভাপতি শরদ পাওয়ার বলেছিলেন যে শিবসেনা সভাপতি উদ্ধব ঠাকরের হাতে নেতৃত্ব থাকার সম্মতি হয়েছে। অন্যান্য সমস্ত ইস্যু নিয়ে তিন পক্ষের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে।

বৈঠকের পরে, উদ্ধব ঠাকরে নিজের নামের প্রস্তাবের বিষয়ে মন্তব্য করা থেকে বিরত হয়ে বলেছিলেন যে শনিবার সাংবাদিকদের সমস্ত প্রশ্নের জবাব এক সাথে দেওয়া হবে। বিধানসভা নির্বাচনের পরে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় 145 বিধায়কের সংখ্যা কোনো দলের কাছে ছিল না। তাই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন লাগু করা হয়েছিল। তবে শনিবার সকালে যে চিত্র সকলের সামনে এসেছে তা সকলকে চমকে দিয়েছে। NCP সরাসরি বিজেপির সাথে হাত মিলিয়ে সরকার গঠন করে নিয়েছে।

শুক্রবার এনসিপি প্রধান শরদ পাওয়ার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে উদ্ধব ঠাকরেকে মনোনীত করার কথা বলছিলেন। কিন্তু শনিবার সম্পূর্ণ ভিন্ন ছবি দেখা মিলল। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে দেবেন্দ্র ফাডনাবিস ও ডেপুটি CM হিসেবে অজিত পাওয়ার শপথ গ্রহণ করেছেন। প্রসঙ্গত জানিয়ে দি, রাজনীতির চাণক্য হিসেবে পরিচিত অমিত শাহ আগেই বলেছিলেন যে মুখ্যমন্ত্রী পদে দেবেন্দ্র ফাডনাবিস বসবেন। যা সেই সময় সম্ভব মনে না হলেও এখন হটাৎ করেই বাস্তবে পরিণত হয়েছে।

Back to top button
Close