নতুন খবরভারতবর্ষ

সমান হবে গোটা দেশে বিদ্যুতের দাম, এবার ‘এক দেশ, এক দাম” আইন আনতে চলেছে মোদী সরকার,

কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan) দেশ জুড়ে বিদ্যুৎ বিতরণ নিয়ে একটি বড় বয়ান দিলেন। মোদী সরকারে (Modi Sarkar) পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, খুব শীঘ্রই বিদ্যুৎ আইনে সংশোধন করা হবে। সরকার এমন এক প্ল্যানে কাজ করছে, যার ফলে গোটা দেশের সমস্ত রাজ্যে বিদ্যুতের দর সমান হয়ে যাবে।

ধর্মেন্দ্র প্রধান বলেন, বিদ্যুৎ আইন ২০০৩ এর সংশোধন করা হবে। কেন্দ্র সরকার এটার উপর বিচার করছে। কেন্দ্র সরকার চাইছে যে, গোটা দেশে বিদ্যুতের একটি দামই লাগু হোক। যদি কেন্দ্র সরকার এরকম কোন ব্যাবস্থা নিয়ে আসে, তাহলে গোটা দেশে বিদ্যুতের দর এক হয়ে যাবে।

আপনাদের জানিয়ে রাখি, ঋণে ডোবা বিদ্যুৎ বিতরণ কোম্পানি গুলোকে আর্থিক দিক থেকে সক্ষম করার জন্য নভেম্বর ২০১৫ সালে Ujwal DISCOM Assurance Yojana (UDAY) শুরু করেছিল।

UDAY পোর্টাল অনুযায়ী, ১৬ টি রাজ্যে বিদ্যুৎ বিতরণ কোম্পানি গুলোর উপর থেকে আর্থিক বোঝা কমানোর জন্য ২.৩২ লক্ষ কোটি টাকার বণ্ড জারি করেছে, যদিও এই বণ্ডের লক্ষ্য ছিল ২.৬৯ লক্ষ কোটি টাকা জারি করা। এই বণ্ড অনুযায়ী, ২৫ টি রাজ্যে সমস্ত টেকনোলোজি আর বাণিজ্যিক ক্ষতি ২১.০৯ শতাংশ ছিল। সরকার এই ক্ষতি কম করার জন্য ১৫ শতাংশের স্তরে আনার লক্ষ্য আছে।

Back to top button
Close