নতুন খবরপশ্চিমবঙ্গভারতবর্ষ

দূরত্ব মাত্র ১০ কিমি, গেলেই মিলছে বহু সস্তার পেট্রোল-ডিজেল! ভিন রাজ্যে ভিড় বাড়াচ্ছে বাঙালীরা

কলকাতাঃ দীপাবলিতে দেশবাসীকে বড় উপহার দিয়ে পেট্রোল ডিজেলের (Diesel Fuel) উপর থেকে ভ্যাট কিছুটা ছাড় দেয় কেন্দ্র সরকার। যার ফলে পেট্রোলে লিটার প্রতি ৫ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে লিটার প্রতি ১০ টাকা করে কমে যায়। আর এই খুশির খবরে সামিল হয় বেশ কিছু রাজ্যও।

কেন্দ্র সরকার পেট্রোপণ্যের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর উত্তরপ্রদেশ, গোয়া, অসম (assam), ত্রিপুরা, বিহার সহ ২২ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলও অনুরসণ করে কেন্দ্রকে। ভ্যাট কিছুটা ছাড় দিয়ে কিছুটা করে কমায় পেট্রোল ডিজেলের দাম। এই তালিকায় সবার শীর্ষে রয়েছে লাদাখ, যেখানে কেন্দ্রের পর সব থেকে বেশি ছাড় দেওয়া হয়েছে পেট্রোল ডিজেলে। কিন্তু এই তালিকায় নেই বাংলার (west bengal) নাম। যার ফলে প্রভূত সমস্যার সম্মুখীন হচ্ছেন বঙ্গবাসী।

বর্তমান সময়ে কিছুটা বিরূপ চিত্র দেখা যাচ্ছে বাংলায়। পড়শি রাজ্য অসম, কেন্দ্র সরকারের সঙ্গে সহমত পোষণ করে পেট্রোল ও ডিজেলের উপর ৭ টাকা ভ্যাট কমানোর ঘোষণা করে দেয়। যার ফলে বর্তমান দিনে অসমে পেট্রোলের দাম লিটার প্রতি ৯৪.৫৮ টাকা এবং ডিজেলের দাম ৮১.২৯ টাকা।

কিন্তু সীমানা পার হতেই বাংলায় পেট্রোপণ্যের দাম প্রায় ৯-১০ টাকা বেশি। যেমন পেট্রোলের দাম লিটার প্রতি ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। যার ফলে বেজায় বিপাকে বঙ্গবাসী। এই পরিস্থিতিতে পেট্রোল ডিজেল কিনতে তাই অসমমুখীই হচ্ছেন কিছু মানুষ।

File Pic

সম্প্রতি বাংলা-অসম সীমান্তে মহিষকুচী এলাকার বাসিন্দা সিদ্দিক আলি মিয়া কিছুদিন আগেই কৃষি কাজের জন্য ৫০ লিটার ডিজেল কেনেন অসম থেকে। যার ফলে তিনি বাংলার থেকে প্রায় ৪৫০ টাকা কমে পেয়ে যান ডিজেল। বাংলা থেকে মাত্র কয়েক কিমির দূরত্ব বসবাসকারী এই বাসিন্দাকে দেখে, অসমমুখী হয়েছেন অনেক বাঙালীই।

Related Articles

Back to top button