টাকা পয়সানতুন খবরব্যবসাভারতবর্ষ

মাত্র ২৫ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, আয় হবে লক্ষ লক্ষ টাকা! মিলবে সরকারি সুবিধাও

নয়া দিল্লিঃ চাকরির পেছনে না ছুটে অনেকেই এখন নিজস্ব নতুন ব্যবসা গড়ে তোলার দিকে মন দিচ্ছেন, আপনিও যদি এ ধরনের কোন সুলুক সন্ধান করছেন। তাহলে আপনার জন্য সুখবর! আজ আমরা বলব এমন একটি ব্যবসার কথা যেখানে মাত্র ২৫ হাজার টাকা বিনিয়োগ করে বছর শেষে ১ লক্ষ ৭৫ হাজার টাকা অব্দি কমাতে পারেন আপনি। আমরা বলছি মাছ চাষের কথা।

পুকুরের ক্ষেত্রে মাছ চাষে সাধারণত এতখানি লাভ হয় না। তবে এর জন্য যদি আপনি সঠিক প্রযুক্তি অবলম্বন করেন সেক্ষেত্রে লাভের পরিমাণ অনেকটাই বাড়তে পারে। এখন বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ সারাদেশ জুড়ে জনপ্রিয়। এক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধাটি হল জলাশয় বা পুকুর না থাকলেও এই পদ্ধতিতে মাছ চাষ করা সম্ভব।

শুধু তাই নয় এক্ষেত্রে মাছের মৃত্যুর হারও অনেকটাই কম এবং সরকার থেকেও যথেষ্ট লোন পাওয়া যায় এই ব্যবসার জন্য। বায়োফ্লক পদ্ধতিতে একটি নির্দিষ্ট আকার একটি চৌবাচ্চার মধ্যে মাছের চারা রাখা হয়। এক্ষেত্রে জল পরিবর্তন ও অক্সিজেনের ব্যবস্থা থাকা জরুরি। এই পদ্ধতিতে বায়োফ্লক ব্যাকটেরিয়া মাছের মলকে প্রোটিনে রূপান্তর করে, যা মাছ পুনরায় খাবার হিসেবে গ্রহণ করে, ফলত প্রায় এক-তৃতীয়াংশ খাদ্য কম খরচ হয়। শুধু তাই নয় এক্ষেত্রে জলও পরিষ্কার থাকে। মাছের চারা ছাড়ার আগে জল পরিবর্তন করে নেওয়া প্রয়োজন।

ন্যাশনাল ফিশারিজ ডেভেলপমেন্ট বোর্ডের মতে যদি আপনি মোটামুটি সাতটি চৌবাচ্চা বা ট্যাংক দিয়ে ব্যবসা শুরু করেন। সে ক্ষেত্রে সাত থেকে সাড়ে সাত লক্ষ টাকার মতো খরচ পড়বে, যা থেকে আপনি ধারাবাহিকভাবে মুনাফা লাভ করতে পারবেন। বলাই বাহুল্য এই ব্যবসা আপনি পুকুরেও করতে পারেন।

Related Articles

Back to top button