Press "Enter" to skip to content

ট্রাম্পের ভারত সফর নিয়ে সংশয়ে পাকিস্তান! ফেরার সময় পাকিস্তানে যাওয়ার কাতর আবেদন ইমরানের

শেয়ার করুন -

আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ফেব্রুয়ারি মাসে ভারত সফরে আসতে পারেন। পাকিস্তানি (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) ডোনাল্ড ট্রাম্পের এই সফর নিয়ে বেশ চিন্তিত। ইমরান এখন চেষ্টা চালাচ্ছে যে, ভারত থেকে ফিরে যাওয়ার সময় ট্রাম্প যেন পাকিস্তান হয়ে যায়। কিন্তু আমেরিকার আধিকারিকদের সুত্র মতে এরকম হওয়া প্রায় অসম্ভব।

Donald Trump

পাকিস্তানের আধিকারিক জানান, ইমরান এর জন্য বেশি চিন্তিত যে, উনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন যে, ট্রাম্প অন্তত একবার পাকিস্তান সফরে আসুক, কিন্তু এটা এখনো সম্ভব হয়ে ওঠেনি। ইমরানের এক ঘনিষ্ঠ জানান, পাকিস্তান সফরের জন্য ট্রাম্পের কাছে একটা বড় কারণ থাকার দরকার, কিন্তু সেটা নেই। এছাড়াও সুরক্ষার কারণেও ট্রাম্প পাকিস্তান সফর এগিয়ে চলেছেন। আর এই কথা ইমরান খানকেও জানানো হয়েছে।

তথ্য অনুযায়ী, পাকিস্তানের ইমরান সরকার দ্রব্যমূল্য বৃদ্ধি, আর্থিক অবস্থা আর বেকারত্বের ইস্যুতে সম্পূর্ণ ভাবে ব্যর্থ হয়েছে। আরেকদিকে, আন্তর্জাতিক মঞ্চেও পাকিস্তানের অবস্থা খুব একটা ভালো না। কাশ্মীর সমেত অনেক ইস্যুতে মুসলিম দেশ আর গোটা বিশ্বকে নিজেদের দিকে টানতে ব্যর্থ হয়েছে ইমরান সরকার।

আর এই সময়ে ট্রাম্পের ভারত সফর আর ইসলামাবাদে না যাওয়া বড় ঝটকা হতে পারে পাকিস্তানের জন্য। ইমরান খান আশ্বস্ত করেছে ট্রাম্প পাকিস্তানে আসবেই, আর তিনি এসে পাকিস্তানের খারাপ আর্থিক অবস্থার জন্য কিছু করবে।

সুত্র অনুযায়ী, ট্রাম্প যদি পাকিস্তানে যান, তাহলে ১৪ বছর পর কোন আমেরিকার রাষ্ট্রপতি পাকিস্তানে পা রাখবেন। এর সাথে সাথে পাকিস্তানে গণতান্ত্রিক শাসন চলাকালীন আমেরিকার কোন প্রধানের আসা প্রথমবার হবে। এর আগে পাকিস্তানে আমেরিকার পাঁচ রাষ্ট্রপতি গেছিলেন, কিন্তু তাঁরা সবাই পাকিস্তানে সৈন্য শাসন চলার সময় গেছিলেন।