আন্তর্জাতিকনতুন খবর

ওষুধ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদী ও ভারতীয়দের অসংখ্য ধন্যবাদ, আমরা উপকার মনে রাখবো: ডোনাল্ড ট্রাম্প

বিশ্বজুড়ে করোনা মহামারির মধ্যে ভারত এখন পুরো দুনিয়ার জন্য একমাত্র ভরসা হয়ে উঠেছে। জানিয়ে দি, হাইড্রোক্সিল ক্লোরোকুইন নেওয়ার জন্য বিশ্বের ৩০ টি দেশ ভারতের কাছে অনুরোধ করেছে। ভারত হাইড্রোক্সিল ক্লোরোকুইন রপ্তানির উপর আগে থেকে ব্যান লাগিয়ে রেখেছিল। তবে এখন বিশ্বের পরিস্থিতির উপর বিচার বিবেচনা করে সেই ব্যান তুলে নেওয়া হয়েছে। এমকি বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ আমেরিকাও ভারতের কাছে ওষুধ চেয়েছে। ২ দিন আগেই ভারতের কিছু দালাল সংবাদমাধ্যম একটা ভুয়ো ভিডিওকে নিয়ে ট্রাম্প হুমকি দিয়েছে বলে মিথ্যা খবর ছড়িয়েছিল। যার পরেই ট্রাম্প সংবাদমাধ্যমগুলিকে জবাব দিতে মোদী মহান বলে উক্তি প্রকাশ করেছিলেন। এখন ট্রাম্পের পক্ষ থেকে আরো একটা বক্তব্য সামনে চলে এসেছে যা ভারত বিরোধীদের জোর ঝটকা দেবে।

আসলে ট্রাম্প এখন বলেছেন, “ভারত ও ভারতীয়দের অনেক অনেক ধন্যবাদ। হাইড্রোক্সিল ক্লোরোকুইন এর উপর এমন সিধান্ত নেওয়ার জন্য ধন্যবাদ, আমরা এই উপকার কখনো ভুলবো না।” শুধু এই নয় ট্রাম্প আরো বলেছেন, ” প্রধানমন্ত্রী মোদীকে উনার শক্তিশালী নেতৃত্বের জন্য ধন্যবাদ জানাই, উনি সমস্ত মানবতার জন্য লড়াই করছেন।” ট্রাম্প নিজে টুইট করে এসমস্ত কিছু বলেছেন।

এরপর হোয়াইট হাউসে প্রেসের সামনে এসে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানাতে চাই কারণ উনি আমাদের অনুরোধ রেখেছেন। উনি একজন অসাধারণ ব্যাক্তি, আমরা অব্যশই এই সাহায্য মনে রাখবো।

এর আগে, ব্রাজিল ভারতের সাহায্যের তুলনা রামায়ণের হনুমান দ্বারা নিয়ে আসা সঞ্জীবনী বুটির সাথে করেছে। ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) একটি চিঠি লিখে ওনাকে ধন্যবাদ জানিয়েছেন। ওই চিঠিতে ভারত আর ব্রাজিলের বন্ধুত্ব আর ভারতের তরফ থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া কথা উল্লেখ করা হয়েছে।

ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো লেখেন, ‘করোনা ভাইরাসের মহামারীর সময় ভারত যেভাবে ব্রাজিলের সাহায্য করছে, এটা একদম পুরাণের রামায়ণ কালের মতো। তখন যেমন হনুমান জি প্রভু রামের ভাই লক্ষণের জন্য সঞ্জীবনী বুটি নিয়ে এসেছিলেন, এখন ভারত ঠিক তেমনই করলো।”

Back to top button
Close