আন্তর্জাতিকনতুন খবর

আমি PM মোদীর সাথে কথা বলেছি, উনার মুড গরম আছে, অনেক কিছু ঘটতে পারে: ডোনাল্ড ট্রাম্প

ভারত (India) আত্মনির্ভর হওয়ার জন্য নূতন উদ্যোগ শুরু করেছে ফলে চীনের মাথাব্যাথা শুরু হয়েছে। অন্যদিকে নামিদামি কোম্পানিগুলিও চীন ছেড়ে ভারতে আসা শুরু করেছে। একইসাথে ভারত চীন সীমান্তে নির্মাণকাজ তীব্র করেছে। ফলস্বরুপ চীন ভারতকে ভয় দেখানোর চেষ্টায় নেমেছে।

তবে ভারত এখন নেহেরুর যুগের ভারত নেই, যেখানে অস্ত্রশস্ত্র নির্মাণের কারখানা পর্যন্ত বন্ধ ছিল। এখন ভারতের কেন্দ্রে শক্তিশালী সরকার রয়েছে এবং ভারত মাতার গৌরব রক্ষার জন্য অস্ত্রের কোনো অভাব নেই।

ডোকলামে চীনি ড্রাগণ যে মুখ দিয়ে আগুন বের করার চেষ্টা করেছিল, সেই মুখে ভারতীয় সেনা জল ঢেলে দিয়েছিল। তবে ভুল থেকে শিক্ষা না নিয়ে চীন আরো একবার উপদ্রব শুরু করেছে। বিগত কয়েকদিন ধরে চীনের সেনা লাদাখ সীমান্তে ভারতের নির্মাণকার্য আটকানোর প্রয়াস করছে।

তবে ভারতীয় সেনা সক্রিয় হওয়ার পরেই চীন সুর নরম করেছে। চীনের উপদ্রবের পর ভারত ৭ হাজার সৈনিক ও ২০ টি টেজস বিমান মোতায়েন করে। একই সাথে ভারত সড়ক নির্মাণ ও বাকি অন্যান্য নির্মাণ কাজ আরো দ্রুতগতিতে করার উপর জোর দিয়েছে।

এখন চীন ভারতকে কথাবার্তার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য স্বাগত জানিয়েছে। তবে এসবের মধ্যে আমেরিকা থেকে বড়ো খবর সামনে আসছে যা পুরো বিশ্বকে তোলপাড় করেছে। হটাৎ করে কেন চীন সুর নরম করেছে তাও ইঙ্গিতে জানিয়েছেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “ভারত ও চীনের মধ্যে উত্তেজনা রয়েছে, দুই দেশের কাছেই বিশাল সেনা রয়েছে। দুই দেশের জনসংখ্যাও অনেক। আমি প্রধানমন্ত্রী মোদীর সাথে কথা বলেছি উনার মুড ঠিক নেই। চীনের ইস্যুতে উনার মুড খারাপ রয়েছে।”

জানিয়ে দি, দুই দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে ফোনে বার্তালাপ হলে তার সম্পূর্ণ বক্তব্য কেও জনগণকে জানাই না। তবে ইঙ্গিতের মাধ্যমে সংক্ষেপে তা পেশ করার চেষ্টা করে। ট্রাম্প যা বলেছেন তাতে স্পষ্ট যে ভারত সরকার চীনের ইস্যুকে খুবই গম্ভীরভাবে নিয়েছে। মোদী সরকার চীনকে শিক্ষা দেওয়ার মেজাজে রয়েছে তা ট্রাম্পের বক্তব্য থেকে অনুমান করা যাচ্ছে।

Back to top button
Close