Press "Enter" to skip to content

বড় খবরঃ পাকিস্তানে আর যাবে না জল! উঝ নদীতে বাঁধ বানানোর প্রস্তাব পাশ

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ জম্মু কাশ্মীরের (Jammu Kashmir) প্রথম বহুমুখী উঝ প্রকল্পের (Ujh Multipurpose project) সংশোধিত ডিপিআরকে কেন্দ্রীয় উপদেষ্টা কমিটি মঞ্জুরি দিয়ে দিলো। নতুন ডিপিআর এর মঞ্জুরির ফলে এবার পাকিস্তানে (Pakistan) যাওয়া জল রোখার রাস্তা পরিস্কার হল।

সংশোধিত ডিপিআরে উঝ নদীর (Ujh River) সমস্ত জল রুখে জম্মু কাশ্মীর সমেত অন্য রাজ্যে পাঠানোর পরিকল্পনা চলছে। ৯১৬৭ কোটি টাকা খরচ করে তৈরি হওয়া এই প্রকল্পকে ডিপিআর এর মঞ্জুরি জল সংশাধন, নদী বিকাশ এবং গঙ্গা সংরক্ষণ বিভাগের পরামর্শদাতা সমিতি দিয়েছে।

সমিতির ১৪৪ তম বৈঠকে সচিব ইউপি সিং জানান, ২০০৮ সালে এই প্রকল্পের ঘোষণা হয়েছিল। ২০১৩ সালে কেন্দ্রীয় জল কমিশনের ইন্ডাস বেসিন সংগঠন দ্বারা উঝ বহুমুখী প্রকল্পর বিস্তৃত রিপোর্ট তৈরি করা হয়েছিল। সমিতির ১৩১ তম বৈঠকে ডিপিআর নিয়ে শলা পরামর্শ চলে। এরপর এই প্রকল্পের ডিপিআরকে সংশোধন করা হয়।

আপনাদের জানিয়ে দিই, উঝ নদীতে তৈরি হতে যাওয়া জম্মু কাশ্মীরের প্রথম বহুমুখী পরিযোজনার মাধ্যমে দেশের অনেক খরা প্রবণ এলাকা গুলোকে কয়েক বছরের মধ্যেই জলে ভরে দেওয়া যেতে পারে।

এই প্রকল্পের মাধ্যমে সেচ আর পানীয় জলের অভাব মেটানো সম্ভব হবে। উঝ বহুমুখী প্রকল্পের মাধ্যমে সাম্ভা আর কাঠুয়া জেলার শুকিয়ে পড়া ২৪ হাজার হেক্টর জমিতে সেচ কাজ চালানো হবে। প্রথমে সেখানে ১৬ হাজার হেক্টর জমিতে সেচ কার্য চলত, এবার সেটিকে আট হাজার সেক্টর বাড়িয়ে দেওয়া হবে।