টাকা পয়সানতুন খবরব্যবসা

পাকা বাড়ি থাকলে আর চিন্তা নেই, শুরু করুন এই ব্যবসা প্রতি মাসে হবে লাখ লাখ টাকা আয়

নয়া দিল্লিঃ  আপনি যদি বাড়িতে বসেই ব্যবসা করতে চান, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু ব্যবসায়িক আইডিয়া দিতে চলেছি, যা আপনি ঘরে বসেই আপনার বাড়ির ছাদ থেকে শুরু করতে পারেন।

এগুলি এমন কিছু ব্যবসা যেগুলি সামান্য বিনিয়োগের মাধ্যমেই শুরু করা যেতে পারে। পাশাপাশি, এতে ক্ষতির সম্ভাবনা খুবই কম এবং আপনি প্রতি মাসে ভালো উপার্জনও করতে পারবেন। অর্থাৎ করোনার এই যুগে বাড়ি থেকে না বেরিয়েও রয়েছে দারুণ ইনকামের সুযোগ!

আপনি আপনার বাড়ির ছাদে টেরেস ফার্মিং, সোলার প্যানেল, মোবাইল টাওয়ার, হোর্ডিং এবং ব্যানার লাগানোর মতো সব ধরণের ব্যবসা শুরু করতে পারেন। নিজস্ব ছাদে জায়গা না থাকলে আপনি ছাদ ভাড়া করেও ব্যবসা শুরু করে ভালো টাকা আয় করতে পারেন। ছোট শহর থেকে বড় শহর, যে কোনো জায়গাতেই এই ধরনের ব্যবসা শুরু করা যেতে পারে। বর্তমান প্রতিবেদনে এইরকমই কিছু ব্যবসায়িক আইডিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

* টেরেস ফার্মিং: সবার প্রথমেই আমরা টেরেস ফার্মিং সম্পর্কে জানাবো। এটির মানে হল ছাদে চাষ করা। আপনি যদি একটি বড় বাড়িতে থাকেন এবং সেখানে যদি একটি বড় ছাদ থাকে তবে সেই ছাদে চাষ করে সহজেই অর্থ উপার্জন করতে পারেন। এই জন্য ছাদে পলিব্যাগে সবজির গাছ লাগাতে হবে। টেরেস গার্ডেনিংয়ের বিষয়টি সম্পূর্ণভাবে স্থানের উপর নির্ভর করে। এই চাষে ড্রিপ পদ্ধতিতে সেচ দেওয়া যায়। পাশাপাশি, এক্ষেত্রে ছাদে যাতে ভালোভাবে সূর্যালোক আসে সেদিকেও নজর দিতে হবে।

* সোলার প্যানেল লাগিয়ে অর্থ উপার্জন করুন: আপনি আপনার ছাদে একটি সোলার প্ল্যান্ট স্থাপন করে ব্যবসা করতে পারেন। এটি কেবল আপনার বিদ্যুৎ বিল বাঁচায় না, পাশাপাশি মোটা টাকা উপার্জনেরও সুযোগ থাকে। সম্প্রতি সরকারও এই ব্যবসার প্রচার করছে। এর জন্য আপনাকে ন্যূনতম বিনিয়োগ করতে হবে।

* মোবাইল টাওয়ার থেকে বাম্পার আয়: আপনার বাড়ি বা আবাসনের ছাদ খালি থাকলে মোবাইল কোম্পানির সংস্থাগুলিকে তা ভাড়া দিতে পারেন। মোবাইল টাওয়ার বসানোর পর কোম্পানির পক্ষ থেকে আপনাকে প্রতি মাসে ভালো অঙ্কের টাকা দেওয়া হয়। এর জন্য আপনাকে স্থানীয় পৌর কর্পোরেশন থেকে অনুমতি নিতে হবে। আপনি যদি বাড়িতে মোবাইল টাওয়ার স্থাপন করতে চান, তাহলে আপনি সরাসরি মোবাইল কোম্পানি বা টাওয়ার পরিচালনাকারী সংস্থার সাথে যোগাযোগ করতে পারেন।

* হোর্ডিং এবং ব্যানার থেকে আয়: আপনার বাড়িটি যদি প্রাইম লোকেশনে হয়, অর্থাৎ যদি দূর থেকে সহজেই দেখা যায় বা প্রধান সড়কের পাশে তৈরি করা থাকে, তাহলে আপনি আপনার ছাদে ব্যানার বা হোর্ডিং লাগিয়ে ভালো আয় করতে পারেন। এজন্য আপনি চাইলে এমন কোনো বিজ্ঞাপন এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে পারেন যারা সব ধরনের ছাড়পত্র নিয়ে আপনার ছাদে হোর্ডিং লাগাবে। এক্ষেত্রে বাড়ির অবস্থানের ভিত্তিতে হোর্ডিংয়ের ভাড়া নির্ধারণ করা হয়। অর্থাৎ, খুব সহজেই বাড়ির ছাদকে কাজে লাগিয়ে আপনি দ্রুত রোজগার শুরু করতে পারেন।

Related Articles

Back to top button