নতুন খবরভারতবর্ষ

ট্রেনের মতো এবার বিদ্যুতের সাহায্যে চলবে বাস, লরি! শীঘ্রই তৈরি হচ্ছে ইলেক্ট্রিক এক্সপ্রেস ওয়ে

আধুনিক যুগের তথ্য ও প্রযুক্তির উন্নতি ও ক্রমবর্ধমান বিকাশ মানুষের মানুষের জীবনের গতি পাল্টে দিয়েছে। মানুষের জীবন এখন এক নতুন দিশা নিয়েছে। সভ্যতার অগ্রগতিতে ভারতও পাল্লা দিয়ে অনেকটাই গতি ধরেছে। বর্তমানে ভারতের ডিজেল ও পেট্রোল চালিত যান বাহন দেখতে পাওয়া যায়। সম্প্রতি সরকার এক নতুন পদক্ষেপ নিয়েছেন যা শুধু ভারত কে স্মার্ট করবে তাই নয় সাথে ভারতীয়দের জীবনকে আরো উন্নত করার দিকে নিয়ে যাবে।

সরকার দিল্লি থেকে জয়পুর পর্যন্ত একটি ইলেক্ট্রিক একপ্রেসওয়ে (electric highway) প্রকল্প তৈরি করছে। যাতে বাস লরি মত ডিজেল ও পেট্রোল চালিত গাড়ির ইঞ্জিন গুলো হবে ট্রেনের মতো ইলেকট্রিক চালিত। এতে ফলে যে দুরত্ব আগে 24 ঘণ্টা লাগতো অতিক্রম করতে তা লাগবে 12 ঘণ্টা। আবার ইলেক্ট্রিক হওয়ায় এটি সম্পূর্ণ পরিবেশ বান্ধব হবে।

এই পরিকল্পনা বিষয়ে কেন্দ্রীয় সড়ক মন্ত্রী নীতিন গডকরি একটা অ্যাকশন প্ল্যান তৈরি করেছেন ও অনেক বিদেশী কোম্পানির সাথেও কথা বলা হচ্ছে খুব শিগগিরি এই প্রকল্পটি চুক্তিবদ্ধ হবে । তিনি আরও বলেছেন যে বিদেশী মন্ত্রণালয়ের সাথেও এই ব্যাপারে কথা বলা হচ্ছে। নীতিন গডকারি বলেন, ভারতও কোনো অংশে উন্নতর দেশ থেকে পিছিয়ে থাকবে না। অন্যান্য দেশে যা আছে এই দেশেও তা খুব শিগগিরই হবে। আগে যা ছিল সপ্ন তা খুব শিগগিরি বাস্তবায়িত হবে।

কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী আরো বলেন, আমাদের মন্ত্রণালয় এই বিষয়ে বিদেশমন্ত্রণালয়ের সাথে কথা বলছে। সরকার দেশেকে স্মার্ট করার পাশাপাশি দেশের ছবিকে বিশ্বের কাছে বদলে দিতে চাইছে। একবার ইলেক্ট্রিক এক্সপ্রেস ওয়ে তৈরি হলে বাস, লরি সব কম জ্বালানি খরচ করে যাতায়াত করবে। একই সাথে দূষণ বহু শতাংশ কমে যাবে।

Related Articles

Back to top button