নতুন খবরভারতবর্ষ

‘মেড ইন চাইনা” গাড়ি নিয়ে কড়া মনোভাব কেন্দ্রের, টেসলাকে দিয়ে দিল হুঁশিয়ারি

নয়া দিল্লিঃ টেসলার (tesla) উপর এক বড় নিষেধাজ্ঞা জারি করল ভারত (india) সরকার। মার্কিন এই ইলেকট্রিক গাড়ি নির্মাতা সংস্থাকে পরিস্কার ভাষায় জানিয়ে দেওয়া হল, টেসলা কোম্পানির যেসকল গাড়ি চীনে (China) তৈরি করা হয়, এবার থেকে ভারত আর সেইসকল গাড়ি কিনবে না। এমনটাই জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরি।

‘ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২১’এ নিজের বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরি বলেন, ‘টেসলাকে বলা হয়েছে, তাঁদের যেসকল গাড়ি চীনে তৈরি করা হয়, তা এবার থেকে ভারত আর কিনবে না। প্রয়োজনে এবার থেকে ভারতেই বৈদ্যুতিক গাড়ি তৈরি করবে টেসলা এবং তাই নেবে ভারত সরকার। এই কাজের জন্য টেসলার যা সাহায্য প্রয়োজন, ভারত সরকার তা সাহায্য করতেও রাজী আছে’।

একইসঙ্গে ভারতীয় সংস্থা টাটা মোটরস দ্বারা নির্মিত বৈদ্যুতিক গাড়িগুলিকেও যথেষ্ট ভালো বলে সার্টিফিকেট দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেছেন, ‘টেসলার মতই সমান ভালো, টাটা মোটরস দ্বারা নির্মিত বৈদ্যুতিক গাড়িগুলি’।

জানিয়ে রাখি, টেসলা তাঁদের বৈদ্যুতিক গাড়ির মাধ্যমে ভারতের অটোমোবাইল শিল্পে প্রবেশের প্রস্তুতি নিচ্ছে। ভারতে আমদানি শুল্ক বেশি থাকায়, এর পূর্বে টেসলার CEO এলন মাস্ক, ভারত সরকারের কাছে আমদানি শুল্ক কমানোর আর্জি জানিয়েছিলেন। এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরি জানিয়েছেন, টেসলার কর্মকর্তাদের সঙ্গে এই শুল্কের বিষয়ে আলোচনা করা হচ্ছে।

Related Articles

Back to top button