আন্তর্জাতিকনতুন খবর

পশ্চিমি অভ্যাস ছেড়ে নমস্কার করছেন বিশ্বের দুই শক্তিশালী নেতা! ভাইরাল হল সেই মুহূর্তের VIDEO

নয়া দিল্লীঃ করোনা ভাইরাসের কারণে গোটা বিশ্ব শুভেচ্ছা জানানোর জন্য ভারতীয় সংস্কৃতি আপন করে নিচ্ছে। বিশেষ করে বিশ্বের বড়বড় নেতারা হাত মেলানোর পরিবর্তে ‘নমস্কার” (Namaskar) জানিয়ে একে অপরকে শুভেচ্ছা, স্বাগত জানাচ্ছেন। শুভেচ্ছা জানানোর এই নন-কানেক্টেড পদ্ধতিকে আপন করে নেওয়ার মধ্যে এবার ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রঁ (Emmanuel Macron) এবং জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল-এর (Angela Merkel) নাম যুক্ত হয়েছে।  ইউরোপিয়ান ইউনিয়নের দুই নেতা বৃহস্পতিবার যখন একে অপরের সাথে সাক্ষাৎ করেন, তখন ওনারা হাত মেলানোর বদলে একে অপরকে নমস্কার জানিয়ে স্বাগত জানান। ম্যাক্রঁ আর মর্কেল ভারতীয় সংস্কৃতি অনুযায়ী একে অপরকে শুভেচ্ছা জানানোর ভিডিও (Video) সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Viral Video) হচ্ছে।

সাধারণত ভাবে পশ্চিম দেশের নেতারা হয় হ্যান্ডশেক করেন, নাহলে আলিঙ্গন করেন। কিন্তু করোনার সঙ্কটের কথা মাথায় রেখে তাঁরা আপাতত এই অভ্যাসকে বদলে দিয়ে ভারতীয় সংস্কৃতি আপন করে নিচ্ছে। যদিও ম্যাক্রঁ মার্চের প্রথম থেকেই ভারতীয় সংস্কৃতি আপন করছেন। তখন তিনি প্যারিসে স্পেনের রাজাকে স্বাগত জানানোর সময় হ্যান্ডশেক করার বদলে নমস্কার জানান। সেই সময় নয়া দিল্লীতে থাকা ফ্রান্সের রাজদূত ট্যুইট করে লেখেন, ‘রাষ্ট্রপতি ম্যাক্রঁ  নিজের অতিথিদের স্বাগত জানতে নমস্কার করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। ২০১৮ সালে ওনার ভারত সফরের সময় উনি এই ভারতীয় সংস্কৃতি সম্বন্ধ্যে অবগত হন।”

সম্প্রতি আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আর প্রিন্স চার্লসও একে অপরকে স্বাগত জানানোর জন্য হাত মেলানোর বদলে নমস্কার করেছিলেন। দুজনের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরা হয়েছিল। একই ভাবে মার্চ ২০২০ তে যখন সাংবাদিকরা ট্রাম্পকে জিজ্ঞাসা করেন যে, তিনি আইরিশ প্রধানমন্ত্রীকে কেমন ভাবে স্বাগত জানিয়েছেন? তখন ট্রাম্প বলেন, আমি সম্প্রতি ভারত থেকে এসেছি। আমি সেখানে হাত মেলাই নি। সেখানকার মানুষ একে অপরকে স্বাগত জানানোর জন্য নমস্কার করে। আমিও সেটাই শিখেছি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহুও নিজের দেশে এই ভারতীয় সংস্কৃতি আপন করে নেওয়ার পরামর্শ দেন। এই বছরের শুরুতে একটি সংবাদ সন্মেলনে উনি নিজে হাত জোড় করে দেখান যে কীভাবে নমস্কার করতে হয়।

Back to top button
Close