নতুন খবরভারতীয় সেনা

কাশ্মীরে অশান্তি ছড়ানোর চেষ্টা করছিল দুই মুজাহিদ্দিন, ভারতীয় সেনা করে দিলো সাবার

শ্রীনগরঃ জম্মু কাশ্মীরের (Jammu Kashmir) কুলগাঁমে আজ সকালে ভারতীয় সেনা (Indian Army) আর জঙ্গিদের মধ্যে এনকাউন্টার শুরু হয়। সেনার এই অভিযানে কুলগাঁম এলাকায় গাঁ ঢাকা দিয়ে থাকা দুই জঙ্গি খতম হয়েছে। জঙ্গিদের সনাক্ত করেছে সেনা। উমর আহমেদ ভট আর নদিম আহমেদ ভট রুপে পরিচয় হয়েছে তাদের। এরা দুজনেই কুলগাঁম এলাকায় জঙ্গি কার্যকলাপ চালাত। এর সাথে সাথে উপত্যকাকে আবারও অশান্ত করার বড়সড় ষড়যন্ত্র কষেছিল এরা।

পুলিশ গোপন সূত্রে খবর পেয়েছিল যে, ওই এলাকায় কয়েকজ জঙ্গি লুকিয়ে আছে। এই খবর পাওয়ার পর পুলিশ, সেনার ১৯ রাষ্ট্রীয় রাইফেলস আর সিআরপিএফ এই জওয়ানরা সংযুক্ত অভিযান চালিয়ে ঘেরাবন্দি করা শুরু করে দেয়। নিজেদের চারিদিক থেকে ঘিরে ফেলা হয়েছে দেখে, জঙ্গিরা সেনার উপর অনবরত গুলি বর্ষণ করে।

এরপর ভারতীয় সেনা জঙ্গিদের গুলির জবাব গুলি চালিয়েই দেয়। যদিও প্রথমে জঙ্গিদের আত্মসমর্পণ করার সুযোগ দিয়েছিল সেনা। এরপরেও জঙ্গিরা সেনার উপর গুলি চালায়। এরপর সেনা জবাবি পদক্ষেপ নিয়ে দুই জঙ্গিকে খতম করে। এক সেনা আধিকারিক জানান, ওঁরা দুজন হিজবুলের মুজাহিদ্দিন ছিল। দুইজনেই উপত্যকায় অশান্তি ছড়ানোর বড়সড় ষড়যন্ত্র কষছিল।

জানিয়ে দিই, পাকিস্তান নিজেদের কুকীর্তি বন্ধ করছে না। পাকিস্তান শুক্রবার উত্তর কাশ্মীরে উরি সেক্টরের জনবসতি পূরণ এলাকাকে নিশানা বানিয়ে গুলি চালায়। পাকিস্তানে চালানো গুলিতে এক মহিলার মৃত্যু হয় এবং তিনজন আহত হয়।

আরেকদিকে, শুক্রবার সকাল থেকে ভারত-পাক সীমান্তে ভারতের ওপার থেকে লাউডস্পীকারের মাধ্যমে মৌলবিরা ভারতের কাছে গুলি না চালানোর আবেদন করে চলেছে। উল্লেখ্য, বৃহস্পতিবার ভারতীয় সেনার তাণ্ডবে সীমান্তের ওপারে পাকিস্তানের আট থেকে দশটি সেনা ছাউনি ধ্বংস হয়ে গেছে। এর সাথে সাথে বেশি কিছু পাক জওয়ান আহত হয়েছে এবং ভারতের গুলিতে মারাও গেছে বলে খবর।

পাকিস্তান তাদের আহত সেনা জওয়ানদের সীমান্ত থেকে সরাতে চাইছিল। আর সেই কারণে মৌলবিদের ঢাল করে পাকিস্তান লাউডস্পীকারের মাধ্যমে গুলি না চালানোর আবেদন করে চলেছে। সেনা সুত্র অনুযায়ী, এটা প্রথমবার না, এর আগেও বহুবার পাকিস্তান এরকম কাজ করেছে। সুত্র থেকে জানা যায় যে, ভারত গুলি চালানো বন্ধ করলেই পাকিস্তান তাদের জওয়ানদের সেখান থেকে সরিয়ে হাসপাতালে নিয়ে যেতে পারবে। এরকম ঘটনা এর আগে নীলম ভ্যালি আর হাজীপীরে হয়েছে।

সুত্র থেকে জানা যায় যে, ভারত হাজীপীর, নীলম ভ্যালি আর পুঞ্ছের ওপার জবরদস্ত অ্যাকশন চালায়। বৃহস্পতিবার রাতে মনকোট সেক্টর আর মণ্ডেরে পাকিস্তানি সেনা মিনি আর্টিলারি দিয়ে গোলাগুলি চালায়। আর ভারতীয় সেনা সেটির যোগ্য জবাব দিচ্ছে।

Related Articles

Back to top button