আন্তর্জাতিকনতুন খবর

ভিডিওঃ গাছ হারাম, এই দাবিতে পাকিস্তানে তুলে ফেলা হল হাজার হাজার চারা! দাবি পরিবেশবিদের

ওয়েব ডেস্কঃ কয়েকশ পাকিস্তানি (Pakistan) নিজের দেশেরই একটি বিস্তীর্ণ এলাকায় একের পর এক গাছের চারা তুলে ফেলছে। এই ঘটনার ভিডিও (Video) সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল (Viral) হচ্ছে। ভিডিও সামনে আসার পর সোশ্যাল মিডিয়ায় সমেত তোলপাড় গোটা পাকিস্তান (Pakistan)। ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে যে, কয়েকজন ব্যাক্তি তাঁদের সাথে ছোট ছোট বাচ্চারাও রয়েছে তাঁরা একের পর এক গাছের চারা তুলে ফেলে দিচ্ছে। আর তাঁরা এই কাজ আনন্দের সাথেই করছে।

ট্যুইটারে যিনি ভিডিওটি পোস্ট করেছেন তিনি লিখেছেন, গাছ ইসলাম বিরোধী, তাই এরা আনন্দের সাথে একের পর গাছ তুলে ফেলে দিচ্ছে। যদিও পাকিস্তানের সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, এই গাছ উপড়ে ফেলার সাথে ধর্মের কোন সংযোগ নেই, সরকারের কর্মকাণ্ডে বিক্ষুব্ধ হয়ে সরকারের বিরোধিতা করে গ্রামের মানুষজন এমন ভাবে গাছ গুলো উপড়ে ফেলছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ইমরান সরকারের (Imran Khan Government) জোর করে জমি অধিগ্রহণ করার বিরোধিতায় পাকিস্তানিরা এই কাজ করেছে।

জানা গিয়েছে যে, পাকিস্তানের বিস্তীর্ণ এলাকায় ৬ হাজার গাছের চারা মাত্র একদিনেই উপড়ে ফেলে দেয় বিক্ষুব্ধরা। এরকম বিক্ষোভে অবাক গোটা বিশ্ব। এমনিতেই জলবায়ুর পরিবর্তনে ক্ষতিগ্রস্ত বিশ্বের ১০ টি দেশের মধ্যে একটি হল পাকিস্তান। পাকিস্তানের ইমরান খান সরকার দেশের জলবায়ু  এবং পরিবেশ রক্ষার জন্য ৩.৫ মিলিয়ন চারা গাছ পোঁতার উদ্যোগ নেয়। আরেকদিকে, ইমরান সরকারের বিরুদ্ধে ক্ষেপে গিয়ে সেদেশের মানুষ একদিনেই ছয় হাজার গাছ উপড়ে ফেলে দেয়।

Back to top button
Close