Press "Enter" to skip to content

পাকিস্তানের সাথে আলোচনায় বসা উচিত কেন্দ্র সরকারের: ফারুখ আব্দুল্লাহ

শেয়ার করুন -

ভোট ব্যাংক ও সেকুলারিজমের চক্করে পড়ে কখনো কখনো ভারতের রাজনৈতিক নেতারা এমন মন্তব্য করে বসেন যা আন্তর্জাতিক মহলের ভারতের পক্ষকে দুর্বল করে। সম্প্রতি পিডিপি সুপ্রিমো মেহেবুবা মুফতি বলেছিলেন যে জম্মু কাশ্মীরে হিংসা বন্ধ করতে হলে ভারত সরকারকে পাকিস্তানের সাথে আলোচনায় বসতে হবে। এখন মেহেবুবা মুফতির সুরে সুর মিলিয়েছেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুখ আব্দুল্লাহ।

জম্মু কাশ্মীরের পূর্ব মুখ্যমন্ত্রী ফারুখ আব্দুল্লাহ বলেছেন, যদি আমাদের আতঙ্কবাদকে সমাপ্ত করতে হয় তবে প্রতিবেশী দেশের সাথে আলোচনায় বসতে হবে। আব্দুল্লাহ বলেন, ” অটল বিহারী বাজপেয়ী বলেছিলেন, আমরা বন্ধু পরিবর্তন করতে পারি কিন্তু প্রতিবেশী নয়। হয় আমরা বন্ধুত্ব ও সমৃদ্ধিকে বৃদ্ধি করবো নাহলে শত্রুতা জারি রাখবো। শত্রুতা জারি রাখলে সমৃদ্ধি আসবে না।”

আব্দুল্লাহ বলেন, আমি কেন্দ্র সরকারের কাছে অনুরোধ করছি সরকার যেভাবে লাদাখের সংঘর্ষের ইস্যুতে সমস্যার সমাধান করেছিল সেভাবেই এক্ষেত্রে সমাধান করে। আব্দুল্লাহ কেন্দ্র সরকারকে পাকিস্তানের সাথে আলোচনায় বসার পরামর্শ দেন।

এর আগে পিডিপি নেত্রী মেহেবুবা মুফতি একই কথা বলেন। মুফতি বলেন, “আর কতদিন জম্মু-কাশ্মীরের লোকজনকে, পুলিশকর্মীদের এবং সেনার জওয়ানদের এইভাবে প্রাণ হারাতে হবে। বিজেপি বরাবর এই কথার উপর জোর দেয় যে পাকিস্তান ভারতে আতঙ্কবাদীদের প্রেরণ করে, আতঙ্কবাদী শক্তিকে প্রত্সাহিত করে। এই পরিপ্রেক্ষিতে ভারত সরকারের উচিত পাকিস্তানের সাথে কথা বলা। কেন্দ্র সরকারের এখানের লোকজনদের বিষয়ে ভাবা উচিত। ভারতের হিংসা বন্ধ করার জন্য পাকিস্তানের সাথে আলোচনায় বসা খুবই প্রয়োজন।”