নতুন খবরপশ্চিমবঙ্গরাজনীতি

পঞ্চম দফার ৪৫ আসনে তিন বছরে চার গুণ ভোট বৃদ্ধি বিজেপির, চরম চিন্তায় তৃণমূল

কলকাতাঃ ২০১৬-র বিধানসভা নির্বাচনে একটিও আসনে না জিতলেও ২০১৯-র লোকসভা নির্বাচনে পঞ্চম দফার ৬ জেলার ৪৫টি আসনের মধ্যে ২২টি আসনেই এগিয়েছিল বিজেপি।

২০১৬ সালের বিধানসভা নিরাবচনে এই ৪৫টি আসনের মধ্যে ৩২টি তেই জয় পেয়েছিল তৃণমূল কংগ্রেস। বাম-কংগ্রেস জোট জিতেছিল ৫টি করে আসন। পাহাড়ের ৩টি বিধানসভা আসনে জয়লাভ পেয়েছিল গোর্খা জনমুক্তি মোর্চা। বিজেপি ২০১৬-র নির্বাচনে একটি আসন দখল করতে পারেনি। ২০১৬-র বিধানসভা নির্বাচনের ৩ বছর পর উনিশের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস এই ৪৫ আসনের মধ্যে ২৩টি তে এগিয়ে ছিল। বাকি ২২টি আসনে বিজেপি এগিয়ে ছিল। বাম-কংগ্রেস জোটের ঝুলিতে ছিল শুন্য আসন।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ৬ জেলার ৪৫টি আসনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৪৪.৬ শতাংশ ভোট। বিজেপি পেয়েছিল ৯.৮৭ শতাংশ ভোট এবং বাম-কংগ্রেস জোট পেয়েছিল ৩৭.২৫ শতাংশ ভোট। গোর্খা জনমুক্তি মোর্চা পেয়েছিল ২.৯২ শতাংশ ভোট। কিন্তু তিনবছর পর ২০১৯-র লোকসভার নির্বাচন আসতে আসতেই পরিসংখ্যান বদলে যায়। উনিশের লোকসভা নির্বাচনে তৃণমূলের ভোট কমে দাঁড়ায় ৪১.৩৬ শতাংশ। বামেরা ভোট পায় ৭.৫৯ শতাংশ। কংগ্রেস পায় ২.৯৯ শতাংশ। আর বিজেপির ভোট অভূতপূর্ব ভাবে বেড়ে দাঁড়ায় ৪৪.৭৫ শতাংশ।

জলপাইগুড়ি জেলার ৭টি বিধানসভা আসনের মধ্যে ২০১৬ সালে তৃণমূল কংগ্রেস ৬টি আসনেই জয়লাভ করেছিল। বাম-কংগ্রেসের খাতায় গিয়েছিল একটি আসন। বিজেপি একটিও আসন পায়নি। কিন্তু ২০১৯-র লোকসভা নির্বাচনে বিজেপি জলপাইগুড়ির ৭টির মধ্যে ৬টি আসনেই এগিয়েছিল।

২০১৬ সালে দার্জিলিং এবং কার্শিয়াঙ আসনে জিতেছিল বিমল গুরুংয়ের দল গোর্খা জনমুক্তি মোর্চা। এবার বিমল গুরুং তৃণমূলের সঙ্গে জোট করেছে। দার্জিলিং জেলার সমতলীয় এলাকার তিনটি আসনে ২০১৬ সালে কংগ্রেস ২টি এবং তৃণমূল কংগ্রেস ১টি আসনে জয়লাভ করেছিল। ২০১৯-র লোকসভা ভোটের নিরিখে দার্জিলিং জেলার ৫টি আসনেই এগিয়ে বিজেপি।

২০১৬ সালে নদিয়া জেলার ৮টি আসনের মধ্যে ৫টি দখলে ছিল তৃণমূলের। বাকি তিনটি বাম-কংগ্রেসের জোটের দখলে ছিল। কিন্তু ২০১৯-র লোকসভা নির্বাচনের নিরিখে নদিয়া জেলার ৮টির মধ্যে ৮টি আসনেই এগিয়েছিল বিজেপি।

উত্তর ২৪ পরগনা জেলায় ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ১৬টি আসনের মধ্যে ১৪টি তেই জয়ী হয়েছিল তৃণমূল। বাকি দুটি আসনে জয় পেয়েছিল বাম-কংগ্রেস জোট। ২০১৯-র লোকসভা ভোটের নিরিখে উত্তর ২৪ পরগনা জেলার ১৬টির মধ্যে ১৪টি আসনে এগিয়ে তৃণমূল। বিজেপি মাত্র দুটি আসনে এগিয়ে।

আরেকদিকে, পূর্ব বর্ধমানের ৮টি আসনের মধ্যে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতেছিল ৭টি আসনে। একটি আসনে জিতেছিল বাম-কংগ্রেস জোট। ২০১৯-এর লোকসভা নির্বাচনের নিরিখে পূর্ব বর্ধমানের ওই ৮টি আসনেই এগিয়ে তৃণমূল কংগ্রেস।

 

Related Articles

Back to top button