নতুন খবরভারতীয় সেনা

ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দিলো রাফাল বিমান, উড়িয়ে নিয়ে আসছে ভারতীয় পাইলটরা

নয়া দিল্লীঃ ভারতীয় সেনার (INDIAN Army) সমস্ত অপেক্ষার অবসান সোমবার ফ্রান্সের (France) এয়ারবেস থেকে একে একে রাফাল (rafale) উড়ে গেলো ভারতের উদ্দেশ্যে ভাইরাল (Viral) হল সেই ভিডিও (Video)। রাফাল বিমান গুলোকে ভারতীয় বায়ুসেনার পাইলটরাই উড়িয়ে নিয়ে আসছে। ৭ হাজার ৩৬৪ কিমি দূরত্ব অতিক্রম করে ৫ টি রাফাল বিমান বুধবার আম্বালা এয়ারবেসে পৌঁছাবে।

শোনা যাচ্ছে যে, চীনের সাথে চলা বিবাদের কারণে এই রাফাল বিমান গুলোকে আগামী সপ্তাহে লাদাখে মোতায়েন করা হবে। ভারত ২০১৬ এর সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সাথে ৩৬ টি রাফাল বিমানের চুক্তি করেছিল। এই চুক্তি প্রায় ৫৯ হাজার কোটি টাকার ছিল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ফ্রান্স এয়ারবেস থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর UAE এর ডাফরা এয়ারবেসে রাফেল অবতরণ করবে। সেখান থেকে জ্বালানি নিয়ে এবং সমস্ত টেকনিক্যাল পরীক্ষা করে আবার ভারতের উদ্দেশ্যে রওনা দেবে।

কোম্পানির চুক্তি অনুযায়ী, ৩৬ টি রাফাল বিমানকে ওড়ানোরও ট্রেনিং দেওয়া হবে। এই বিমান গুলোকে ভারতীয় পাইলটরাই উড়িয়ে ভারতে নিয়ে আসবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রথম ক্ষেপে ১০ টি রাফাল বিমান ডেলিভারি দেওয়ার কথা ছিল ফ্রান্সের। কিন্তু করোনার কারণে সেটা সম্ভব হয়ে ওঠেনা। আপাতত পাঁচটি রাফাল বিমানই ভারতের হাতে তুলে দিচ্ছে ফ্রান্স, বাকি বিমান ধীরে ধীরে দেওয়া হবে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ২ জুন ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রীর সাথে কথা বলেছিলেন। সেই সময় ফ্রান্স আশ্বাস দিয়েছিল যে, ভারতকে দেওয়া রাফাল বিমান গুলোর ডেলিভারি সময়মতই হবে। করোনা মহামারীর প্রভাব এই চুক্তিতে পড়বে না। চীনের সাথে চলা সীমান্ত বিবাদের মধ্যে রাফালের ভারতে আসা খুবই গুরুত্বপূর্ণ।

Back to top button
Close