নতুন খবরভারতবর্ষ

নার্স, সাফাই কর্মী, অটো চালক! প্রজাতন্ত্র দিবসে রাজপথে আমন্ত্রিত ৫৬৫ জন সাধারণ ভারতীয়

নয়া দিল্লিঃ রাজপথে অনুষ্ঠিত 73 তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানটি এই বিষয়ে অনন্য ছিল যে, প্রতিবারের মতন এবার কোনও বিদেশী প্রধান অতিথি ছিলেন না, তবে দেশের বিভিন্ন পেশার 565 জন এতে বিশেষ অতিথি হয়েছিলেন। এর মধ্যে ঝাড়ুদার থেকে শুরু করে নার্স এবং অটো চালক পর্যন্ত রয়েছেন। এই বিশেষ আমন্ত্রিতদের মধ্যে 250 জন নির্মাণ শ্রমিক, 115 জন স্যানিটেশন কর্মী, 100 জন অটোরিকশা চালক এবং 100 জন স্বাস্থ্যকর্মী অন্তর্ভুক্ত ছিলেন।

পশ্চিমবঙ্গের মালদহের বাসিন্দা অক্ষয় তাঁতী যিনি নতুন সংসদ ভবন নির্মাণ সংক্রান্ত সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে সহকারী হিসেবে কর্মরত ছিলেন, তিনিও কুচকাওয়াজে বিশেষ অতিথি হওয়ার সুযোগ পেয়েছেন। অক্ষয় বলেছেন যে, আমি গত 50 দিন ধরে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে কাজ করছি। এর আগে, আমি ভাদোদরায় একটি ভিন্ন কোম্পানিতে কাজ করছিলাম, কিন্তু প্রথম লকডাউনে কাজ হারিয়েছি। বাড়িতে খাওয়া-দাওয়ার সমস্যা ছিল। কিন্তু এখন সব ঠিক আছে।

52 বছরের অশোক কুমার গত 25 বছর ধরে নতুন দিল্লি মিউনিসিপ্যাল ​​কাউন্সিল (NDMC) এর একজন স্যানিটেশন কর্মী। স্ত্রী ও তিন সন্তান নিয়ে গাজিয়াবাদে থাকেন তিনি। কনট প্লেস এলাকায় পরিষ্কারের কাজ করেন। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ এর আগে কখনও দেখেননি অশোক। করোনার সময় অশোক পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিশেষ আমন্ত্রিত হিসেবে ডাক পেয়ে খুব ভালো লেগেছে বলে জানিয়েছেন তিনি।

36 বছর বয়সী রেনু নগর যিনি বিশেষ অতিথি হিসাবে প্যারেডে যোগ দিয়েছিলেন, তিনি বলেছেন যে, তিনি দ্য ট্রেন্ড নার্সেস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সাথে যুক্ত। ওনাকেও এবার প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল।

Related Articles

Back to top button