নতুন খবরভারতবর্ষ

১০ই ডিসেম্বর হবে নতুন অত্যাধুনিক সংসদ ভবনের শিলন্যাস, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করবেন ভূমি পুজো

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ১০ই ডিসেম্বর নতুন সংসদ ভবনের (New Parliament building) শিলন্যাস করবেন। লোকসভার স্পীকার ওম বিড়লা (Om Birla) শনিবার এই কথা জানান। ওম বিড়লা বলেন, ১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের ভূমি পুজো করবেন, এরপর নতুন সংসদ ভবনের শিলন্যাস করা হবে। ১১ ই ডিসেম্বর থেকে নতুন সংসদ ভবন নির্মাণের কাজ শুরু হয়ে যাবে।

নতুন ডিজাইনের একটি ত্রিভুজাকার ক্যাম্পাস থাকবে, যেখান থেকে তিন রঙের রশ্মি আকাশে দেখা যাবে। নতুন সংসদ ভবনটির নির্মাণ কাজ ২০২২ সালের অক্টোবরের মধ্যে শেষ হওয়ার আশা করা হচ্ছে। নতুন সংসদ ভবনের নির্মাণ ৬০ হাজার স্কোয়ার ফুট মিটারে করা হবে। নতুন সংসদ ভবনে ১ হাজার ১২৪ জন সাংসদের বসার ব্যবস্থা থাকবে। স্পীকার ওম বিড়লা জানান, নতুন বিল্ডিং ভূমিকম্প রোধী হবে। এই বিল্ডিং নির্মাণের জন্য ২ হাজার মানুষ প্রত্যক্ষ আর ৯ হাজার মানুষ পরোক্ষ ভাবে যুক্ত থাকবেন।

ওম বিড়লা জানান, নতুন বিল্ডিংয়ে লোকসভার সদস্যদের বসার জন্য ৮৮৮ টি আসন রাখা হবে। আর রাজ্যসভার সদস্যদের বসার জন্য ৩২৬ আসন করা হবে এই নতুন বিল্ডিংয়ে। তিনি জানান, সমস্ত সাংসদের জন্য আলাদা আলাদা কার্যালয় থাকবে আর প্রতিটি কার্যালয় লেটেস্ট ডিজাইন আর টেকনোলোজির সাথে যুক্ত থাকবে। তিনি জানান, নতুন সংসদ ভবনের কার্যালয় গুলো কাগজবিহীন অফিসের দিকে প্রথম পদক্ষেপ বলা যেতে পারে।

Related Articles

Back to top button