আন্তর্জাতিকনতুন খবর

এয়ার স্ট্রাইক করে ৫০ জন জিহাদিকে নিকেশ করল ফ্রান্স

ওয়েবডেস্কঃ ফরাসি সরকার (France Government) জানিয়েছে যে তাঁদের সেনা সেন্ট্রাল মালিতে (Mali) এয়ার স্ট্রাইক করে আল-কায়দার সাথে যুক্ত ৫০ জিহাদিকে নিকেশ করেছে।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি মালি সরকারের সদস্যদের সাথে সাক্ষাতের পর বলেন যে, সেনা ইসলামিক বিদ্রোহীদের নিকেশ করার জন্য লড়াই করেছে, আর সেই ক্রমেই বুর্কিনি ফাসো এবং নাইজার সীমান্তের পাশে এক এলাকায় শুক্রবার এয়ার স্ট্রাইক করা হয়েছে।

ফ্লোরেন্স বলেন, ‘৩০ অক্টোবর মালির বরখানে টিম একটি অভিযান চালায়, ওই অভিযানে ৫০ এর বেশি জিহাদিকে নিকেশ করা হয়েছে। ফ্রান্সের নেতৃত্বাধীন অ্যান্টি-জিহাদি অভিযান অনুযায়ী তাঁদের থেকে হাতিয়ার আর বিস্ফোটক উদ্ধার করা হয়েছে।” উনি বলেন, প্রায় ৩০ টি মোটরসাইকেলও নষ্ট করা হয়েছে।

পার্লি এর আগে নাইজারের রাষ্ট্রপতি Mahamadou Issoufou আর প্রতিরক্ষা মন্ত্রী Karidio Mahamadou এর সাথে সাক্ষাৎ করেছিলেন। উনি বলেছিলেন যে, ড্রোনের মাধ্যমে তিন সীমান্ত এলাকায় বিশাল বাইক বাহিনীর খবর পাওয়ার পর এই অভিযান চালানো হয়েছে।

জানা যায় যে, জিহাদিরা গাছের আড়ালে নিজেদের লোকানর চেষ্টা করলে ফরাসি বায়ুসেনা দুটি মিরাজ বিমানের মাধ্যমে মিসাইল ফায়ার করে আর একটি ড্রোন পাঠায়। ফ্রান্সের এই এয়ার স্ট্রাইকে ৫০ জন জিহাদি নিকেশ হয়েছে বলে জানা যায়।

সেনা মুখপাত্র বলেন, ‘চার জিহাদিকে গ্রেফতার করা হয়েছে। বিস্ফোটক আর একটি আত্মঘাতী জ্যাকেট উদ্ধার হয়েছে। উনি একটি কনফারেন্সের মাধ্যমে সংবাদমাধ্যমকে বলেন, জেহাদিরা ওই এলাকায় সেনার উপর আক্রমণ করার প্ল্যান করছিল।

Back to top button
Close