Press "Enter" to skip to content

আমরা সবসময়ে ভারতের পাশে আছি, কারগিল বিজয় দিবসে ভারতীয় সেনাকে শ্রদ্ধা জানিয়ে বলল ফ্রান্স

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ আজ গোটা ভারত (India) অমর জওয়ান এবং জওয়ানদের বীরত্বের কথা স্মরণ করে ২১ তম কারগিল বিজয় দিবস (Kargil Vijay Diwas) পালন করছে। ১৯৯৯ সালে পাকিস্তানের সাথে কার্গিল যুদ্ধে আজকের দিনেই ভারতীয় সেনার বীর জওয়ানরা নিজেদের পরাক্রম আর বীরত্বের সাথে শত্রুদের বিরুদ্ধে জয় হাসিল করে তিরঙ্গা উত্তোলন করেছিলেন। এই অবসরে দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাষ্ট্রপতি পর্যন্ত বীর জওয়ানদের স্মরণ করে আর সেনাকে স্যালুট জানায়। আরেকদিকে ভারতের বন্ধু দেশ ফ্রান্সও (france) এই অবসরে ভারতীয় জওয়ানদের স্যালুট জানায়।

ভারতে ফ্রান্সের রাজদূত এমানুয়েল লেনেন একটি ট্যুইট করে লেখেন, ‘KargilVijayDiwas2020 তে ফ্রান্স ভারতীয় সেনাকে শ্রদ্ধাঞ্জলি জানায়। ফ্রান্স সবময় ভারতের পাশে আছে। ১৯৯৯ সালে মিরাজ ২০০০ থেকে ২০২০ তে রাফাল পর্যন্ত। আমাদের অংশীদারিত্ব শিখরে পৌঁছেছে।”

আপনাদের জানিয়ে দিই, কার্গিলের যুদ্ধে ফ্রান্সের মিরাজ ২০০০ লড়াকু বিমান ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এই বিধ্বংসী লড়াকু বিমানের সাহায্যে ভারতীয় বায়ুসেনা শত্রুপক্ষের মধ্যে হাহাকার সৃষ্টি করেছিল আর তাঁদের মাথ নত করতে বাধ্য করেছিল। এছাড়াও এই মিরাজ ২০০০ দিয়েই ভারতীয় সেনা পাকিস্তান অধিকৃত বালাকোটে ২০১৯ এ এয়ার স্ট্রাইক করে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছিল।