নতুন খবরভারতবর্ষ

কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসংঘে চীনের সমস্ত ষড়যন্ত্র ব্যর্থ করব, ভারতের পাশে দাঁড়িয়ে বলল ফ্রান্স

নয়া দিল্লীঃ কাশ্মীর ইস্যুতে আরও একবার ভারতের সমর্থন করল ফ্রান্স। ফরাসী রাষ্ট্রপতির উপদেষ্টা বৃহস্পতিবার বলেন, ফ্রান্স কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে ছিল। এর কারণে ফ্রান্স রাষ্ট্রসঙ্ঘের সুরক্ষা পরিষদে চীনকে কোনও কার্যবিধির খেলা খেলতে দেবে না।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ফ্রান্স আর ভারতের মধ্যে রণনৈতিক বার্তার জন্য ভারত সফরে আসা ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রনের কূটনৈতিক উপদেষ্টা এমানুয়েল বোন বলেন, ‘চীন যেমন নিয়ম ভাঙ্গে, তেমন আমাদেরও আরও মজবুত আর স্পষ্ট হতে হবে। ভারত মহাসাগরে আমাদের নৌসেনার উপস্থিতি এটাই বুঝিয়ে দেয়।” উনি এও বলেন যে, ‘আমরা প্রকাশ্যে যা বলি, আমরা চীনকে সেটি ব্যক্তিগতভাবে বলতে পারি, এখানে কোনও অস্পষ্টতা নেই।”

উল্লেখ্য, বিবেকানন্দ আন্তর্জাতিক ফাউন্ডেশন দ্বারা আয়োজিত ‘ফ্রান্স ও ভারত: স্থিতিশীল ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিকের অংশীদার’ শীর্ষক বক্তৃতায় বোন বলেছেন যে, ফ্রান্স আমেরিকার, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের একত্রিত – ‘কোয়াড’-এর সাথে যোগাযোগে রয়েছে, এবং ভবিষ্যতে তাদের সাথে কিছু নৌ মহড়া করতে পারে।

ফ্রান্সের নৌসেনা তাইওয়ানের সামুদ্রিক এলাকায় টহল দেওয়া একমাত্র নৌসেনা হওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এটি উস্কানি দেওয়ার জন্য নয়, এটা আন্তর্জাতিক বিধি অনুসরণ করার প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া। আমরা এই দ্বন্দ্বকে বাড়িয়ে তুলতে চাই না এবং আমি মনে করি যে দিল্লির চেয়ে প্যারিসের এটি বলা অনেক সহজ, তাও তখন যখন আপনার হিমালয় নিয়ে অনেক সমস্যা থাকে এবং আপনার সীমান্ত পাকিস্তানের মতো দেশের সাথে থাকে। “

Related Articles

Back to top button