Press "Enter" to skip to content

করোনা মোকাবিলায় ভারতের পাশে দাঁড়িয়ে বড়সড় ঘোষণা করল ফ্রান্স

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ মঙ্গলবার ভারতে (India) ফ্রান্সের (France) রাজদূত বলেন, ওনার দেশ করোনা মহামারীর বিরুদ্ধে একসাথে লড়াই করার চেষ্টা অনুযায়ী ভারতের জন্য খুব শীঘ্রই বিশেষ প্যাকেজ ঘোষণা করতে পারে। ওই প্যাকেজে ভেন্টিলেটরও থাকবে। ফ্রান্সের রাষ্ট্রীয় দিবসের অবসরে নিজের বার্তায় ফ্রান্সের রাজদূত ইমানুয়েল লেনায় বলেন, করোনার সঙ্কটের শুরু থেকেই দুই দেশই অসাধারণ একটা প্রদর্শন করেছে।

লেনায় বলেন, ‘ভারত ফ্রান্সের হাসপাতাল গুলোর জন্য প্রয়োজনীয় উপকরণ আর ওষুধের ব্যবস্থা করেছে। বন্ধুত্ব দুই দিক থেকেই পালিত হয়, আর ফ্রান্স এবার এই বন্ধুত্বের প্রতিদান দেখাবে।” উনি বলেন, ভারতে সবচেয়ে দূর্বল জনগোষ্ঠীর সামাজিক সেবা প্রদান করার জন্য ফ্রান্সিসি উন্নয়ন এজেন্সি ২০ কোটি ইউরো ( এক হাজার ৬০০ কোটি) টাকার ঋণ মঞ্জুর করেছে।

ফ্রান্সিসি দূতাবাসের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে পোস্ট করা একটি বার্তায় লেনায় বলেন, ‘আমরা খুব শীঘ্রই একটি বিশেষ প্যাকেজ ঘোষণা করব। সেখানে সেরোলজিক্যাল টেস্ট কিট, ভেন্টিলেটর আর কিছু বিশেষীকরণ উপকরণ থাকবে।” ফ্রান্সের রাজদূত বলেন, ভারত যেভাবে ভারতে আটকে পড়া ফ্রান্সের নাগরিকদের স্বদেশে ফিরিয়েছে, সেটা প্রশংসনীয় আর দুই দেশের অটল বন্ধুত্বের অবদান। আর এরজন্য আমরা ভারতীয় আধিকারিকদের ধন্যবাদ জানাই।

লেনায় বলেন, একতা দেখানোর জন্য আরেকটি ভালো উপায় হল যে, ফ্রান্সের কোম্পানি গুলোকে কর্পোরেট সামাজিক দায়িত্বে যুক্ত করে নেওয়া। উনি ফ্রান্সের সেই কোম্পানি গুলোর উদাহরণ দেন, যারা ভারতীয় কোম্পানি গুলোর সাথে মিলে ভেন্টিলেটর উৎপাদন করছে।