নতুন খবরভারতবর্ষ

সোমবার দুর্দান্ত একটি প্রকল্প শুরু করছে কেন্দ্র, উপকৃত হবে কোটি কোটি পড়ুয়া

নয়া দিল্লিঃ স্বনামধন্য বেসরকারি বিদ্যালয়ে তফসিলি জাতির (Scheduled Castes) মেধাবী শিক্ষার্থীদের মানসম্মত আবাসিক শিক্ষা (Quality Residential Education) প্রদানের জন্য, তাদের আর্থ-সামাজিক উন্নতি এবং সার্বিক উন্নয়নের জন্য, সোমবার (৬ ডিসেম্বর) থেকে ‘শ্রেষ্ঠ যোজনা’ চালু করতে চলেছে কেন্দ্র সরকার।

সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রী (Minister Of Social Justice And Empowerment) বীরেন্দ্র কুমার বৃহস্পতিবার বলেছেন যে আবাসিক এডুকেশন (শ্রেষ্ঠ) প্রকল্পের অধীনে নির্দিষ্ট অঞ্চলের তফসিলি জাতির মেধাবী ছাত্রদের একটি ভাল ভবিষ্যতের জন্য সক্ষম করা হবে। এটি নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে স্কুল ছাড়ার হার নিয়ন্ত্রণে সাহায্য করবে।

মন্ত্রী বীরেন্দ্র কুমার বলেন যে, সরকার ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ হিসেবে ডক্টর বি আর আম্বেদকরের (BR Ambedkar) স্মরণে 6 ডিসেম্বর মহাপরিনির্বাণ দিবস (Mahaparinirvana Day) উদযাপন করতে প্রস্তুত।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, অনুষ্ঠানগুলি সংসদ ভবনে শুরু হবে সেখানে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী বাবা সাহেবের মূর্তির প্রতি পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর বৌদ্ধ ভিক্ষুরা ধর্ম পাঠ করবেন। এরপর তথ্য ও সম্প্রচার মন্ত্রকের গান ও নাটক বিভাগ সংসদে ডঃ বি আর আম্বেদকরকে উৎসর্গ করা বিশেষ গানগুলি উপস্থাপন করবে।

Related Articles

Back to top button